• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নির্বাচনে দুই ধরনের প্রস্তুতি নিচ্ছে জাপার


বিশেষ প্রতিনিধি অক্টোবর ১৮, ২০১৮, ০৭:৫৬ পিএম
নির্বাচনে দুই ধরনের প্রস্তুতি নিচ্ছে জাপার

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দুই রকম প্রস্তুতি নিচ্ছে দশম জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। বিএনপি ভোটে এলে দলটি আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধভাবে নির্বাচন করবে। আর বিএনপি কোনো কারণে নির্বাচনে অংশ না নিলে জাতীয় পার্টি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে ৩০০ আসনেই প্রার্থী দেবে।

দলীয় সূত্র জানিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির আসা, না আসা উভয় সম্ভাবনা বিবেচনায় রেখে প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের সঙ্গেই জোটবদ্ধভাবে নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। এই ক্ষেত্রে আওয়ামী লীগের কাছে ১০০টি আসনের তালিকা দিয়েছে দলটি। পাশাপাশি একক নির্বাচনের জন্য তালিকা প্রস্তুত করেছে জাতীয় পার্টি।

ইতোমধ্যে পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সিলেট-১, রংপুর সদর ও ঢাকার-১৭ আসনে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী গণসংযোগ শুরু করেছেন।

সংসদে বিরোধীদলীয় নেতা ও দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ নিজ জেলা ময়মনসিংহ-৪, এরশাদের ছোট ভাই পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের লালমনিরহাট-৩ আসনে প্রার্থী হবেন। ১০০ জনের প্রার্থী তালিকায় ৭ থেকে ৮টি আসন ছেড়ে দেওয়া হয়েছে জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জোটের শরিক দলের জন্য।

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ সম্প্রতি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে। এরই মধ্যে প্রার্থী তালিকাও চূড়ান্ত করা হয়েছে। তিনি বলেন, ২০ অক্টোবর মহাসমাবেশের পর প্রকাশ করা হবে ৩০০ আসনে দলের প্রার্থী তালিকা।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি এককভাবে না জোটগতভাবে নির্বাচন করবে সে ব্যাপারে পার্টির চেয়ারম্যান এরশাদ সিদ্ধান্ত নেবেন। এ ছাড়া দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রেও পার্টির চেয়ারম্যানের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গ্রহণ করা হবে। এ ছাড়া নির্বাচনের সব ক্ষেত্রে পার্টির সিদ্ধান্ত গ্রহণের একক দায়িত্বও তার ওপর থাকবে। গত ৭ অক্টোবর জাতীয় পার্টির প্রেসিডিয়াম এবং পার্টির সংসদ সদস্যদের যৌথসভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ছাড়া নির্বাচনে আওয়ামী লীগের কাছে জাতীয় পার্টি কয়টি আসন চায়, তা আগামী ২০ অক্টোবরের মহাসমাবেশ থেকে জানাবেন এরশাদ। যেসব আসন ছাড়া হবে সেখানে আওয়ামী লীগের যাতে প্রার্থী না থাকে, সে বিষয়ে ক্ষমতাসীন দলের কাছে নিশ্চয়তা চায় জাতীয় পার্টি।

সম্প্রতি রংপুর সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরশাদ বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি ১০০ আসনের তালিকা চূড়ান্ত করে তা আওয়ামী লীগকে দিয়েছে। এর মধ্যে ৭০ আসন তো পেতে পারি।

এ ব্যাপারে জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি বলেন, আমরা একক ও জোটবদ্ধভাবে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছি। আগামী ২০ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে সম্মিলিত জাতীয় জোটের মহাসমাবেশে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ একাদশ সংসদ নির্বাচন ও জোট গঠন নিয়ে কথা বলবেন।

জাপার কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, জাতীয় পার্টি ৩০০ আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। আগামী নির্বাচনে আমরা একক না জোটবদ্ধভাবে অংশ নেব, সেটি বলার চূড়ান্ত সময় এখনো আসেনি। তবে বিএনপি এলে জাতীয় পার্টি একটি জোটের পক্ষ নিয়ে নির্বাচন করবে। সর্বোপরি এসব বিষয়ে পার্টির চেয়ারম্যানই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!