• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নির্বাচনে বিদেশি চাপ কমছে, নির্ভার আ.লীগ


বিশেষ প্রতিনিধি নভেম্বর ৩০, ২০১৮, ০২:০৩ পিএম
নির্বাচনে বিদেশি চাপ কমছে, নির্ভার আ.লীগ

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে বিদেশিদের মন্তব্য ইতিবাচক। সব রাজনৈতিক দলের অংশ নেওয়ার পাশাপাশি ‘অবাধ, সুষ্ঠু’ হবে নির্বাচন, এমন আশাবাদ ব্যক্ত করছে অনেক দেশ।

নির্বাচন পর্যবেক্ষক পাঠানো, না পাঠানোর বিষয়ে অনেক দেশের অবস্থান স্পষ্ট। নির্বাচনকে সামনে রেখে বিদেশিরা সতর্ক অবস্থানে থাকলেও নির্বাচনের বিষয়ে তাদের চাপ কমছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিদেশে নানা লবিস্ট নিয়োগের মধ্য দিয়ে সরকারকে চাপে রাখার কৌশল নিয়েছিল। তাতে প্রতিপক্ষ ‘সফল’ না হওয়ায় অনেকটাই নির্ভার আওয়ামী লীগ।

দলের নীতিনির্ধারকরা বলেন, জাতীয় নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার প্রতিশ্রুতিতে ভরসা রাখছেন কূটনীতিকরা। এবারের সংসদ নির্বাচনে ইউরোপের কয়েকটি দেশের নির্বাচনী পর্যবেক্ষক পাঠানো ও না পাঠানোর বিষয়টি নিয়ে এত দিন ধোঁয়াশা ছিল। তবে এখন তা কেটে গেছে। সেসব দেশের প্রতিনিধিরা তা নীতিনির্ধারকদের নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ডেনমার্ক ইতোমধ্যে পর্যবেক্ষক পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামকে। কয়েক দিনের মধ্যে আরো দেশ পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে তাদের অভিমত নির্বাচন কমিশনকে (ইসি) জানানোর কথা। সার্ক ও কমনওয়েলথের মতো আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাও পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আগ্রহের কথা জানিয়েছে।

অন্যদিকে নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে সার্বিক পরিস্থিতির ওপর নজর রাখতে ইইউর দুজন বিশেষজ্ঞ থাকছেন। ইসির সঙ্গে বৈঠক শেষে ইইউর এ অবস্থানের কথা গত বুধবার জানান ঢাকায় নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক। ‘এবারের নির্বাচন প্রতিযোগিতামূলক, অবাধ ও নিরপেক্ষ হবে’ বলে তিনি সাংবাদিকদের কাছে আশাবাদ ব্যক্ত করেন।

ইইউর প্রতিনিধিদলের সঙ্গে বৃহস্পতিবার (২৯ নভেম্বর) ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বৈঠক হয় দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের সঙ্গে তাদের অনেক কথা হয়েছে। এসব বিষয়ে আমাদের কথা বলা উচিত নয়। তবে তারা বলেছেন, বাংলাদেশে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে।’

আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয় পরিদর্শন করেন ঢাকায় নিয়োজিত মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মকর্তারা। মার্কিন দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা উইলিয়াম বিল মোলার ও কাজী রুম্মান দস্তগীর গত বুধবার ধানমন্ডির কার্যালয়ে যান।

এ প্রসঙ্গে এইচটি ইমাম বলেন, ‘মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শ অনুযায়ী সুষ্ঠু, অবাধ ও অংশীদারত্বমূলক নির্বাচনের বিষয়ে একমত হয়েছেন তারা।’

আওয়ামী লীগের শীর্ষ নেতারা জানান, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে জাতিসংঘ থেকে বিশেষ দূত আনার বিষয়ে বিএনপি ‘মরিয়া হয়ে’ চেষ্টা করে। বিএনপির চেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হয়। দশম সংসদ নির্বাচনে মধ্যস্থতার চেষ্টা করার মতো এবার কোনো দূত পাঠায়নি জাতিসংঘ।

অন্যদিকে তৃতীয় পক্ষের মধ্যস্থতা ছাড়াই নির্বাচনের আগে বিরোধী পক্ষের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সংলাপ অনুষ্ঠিত হয়। সরকারবিরোধী জোট ও দলগুলোর সঙ্গে সংলাপের আয়োজন করে প্রধানমন্ত্রী দেশি ও বিদেশি সমালোচকদের মুখ বন্ধ করতে পেরেছেন। রাজনৈতিক সঙ্কটে এবারই প্রথম বিদেশিদের হস্তক্ষেপ ছাড়া প্রধানমন্ত্রী সংলাপ আয়োজন করেন।

সংলাপের বিষয়ে আওয়ামী লীগের শীর্ষ নেতারা নানা সময়ে আপত্তি জানিয়ে এলেও শেষ সময়ে সবাইকে চমকে দিয়ে সংলাপের সিদ্ধান্ত নেন দলের সভাপতি। রাজনৈতিক প্রতিপক্ষের সংলাপের আহ্বানে প্রধানমন্ত্রী নিজেই সাড়া দেওয়ায় সুশীল সমাজ, রাজনৈতিক পর্যবেক্ষক গোষ্ঠী ও বিদেশিরা বিষয়টিকে ইতিবাচকভাবে দেখে। বিদেশিদের হস্তক্ষেপ ছাড়া রাজনৈতিক সমঝোতার লক্ষ্যে বিভিন্ন দলের সঙ্গে সংলাপকে ‘বিশেষ অর্জন’ মনে করেন আওয়ামী লীগের নীতিনির্ধারকরা।

দলের নীতিনির্ধারক পর্যায়ের সূত্র জানায়, এবারের সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি নেতাদের বিদেশি তৎপরতার দিকে আওয়ামী লীগ তীক্ষ নজর রেখে আসছে। বিএনপির জাতিসংঘের সদর দফতর, মার্কিন পররাষ্ট্র দফতর ও ওয়াশিংটনে প্রাতরাশ বৈঠক করে নির্বাচন ইস্যুতে। ট্রাম্প প্রশাসনে বিএনপির লবিস্ট নিয়োগ করার অভিযোগও আছে। এত কিছুর পরও আওয়ামী লীগের সরকারের ওপর বাড়তি চাপ পড়েনি।

তবে নির্বাচনকে সামনে রেখে বিদেশি কূটনীতিকরা চোখ রাখছেন আওয়ামী লীগের রাজনীতির দিকে। সুষ্ঠু নির্বাচনের বিষয়ে দলটির দেওয়া প্রতিশ্রুতিগুলোর কতটুকু বাস্তবায়ন হয়, সেদিকেও নজর রাখছেন কূটনীতিকরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!