• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নিষেধাজ্ঞা আরোপে ট্রাম্পের ওপর চটেছেন কিম উন


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ১৭, ২০১৮, ০১:৪৫ পিএম
নিষেধাজ্ঞা আরোপে ট্রাম্পের ওপর চটেছেন কিম উন

ঢাকা : নতুন করে নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপ করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের তীব্র নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং। দেশটির শীর্ষ নেতা কিম জং উন হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত থাকলে পরমাণু অস্ত্র নির্মূল প্রক্রিয়া চিরতরে বন্ধ করে দেয়া হবে।

উত্তর কোরিয়ার তিন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন গত সোমবার নিষেধাজ্ঞা আরোপ করে। এদের মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করা হয়। খবর বার্তা সংস্থা কেসিএনএর। উত্তর কোরিয়ার গণমাধ্যমটি বলছে, গত জুন মাসে সিঙ্গাপুরে দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের পর মার্কিন কর্মকর্তারা ধারাবাহিকভাবে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে যাচ্ছেন, যা ওই বৈঠকের চেতনার পরিপন্থী।

মার্কিন সরকার গত ছয় মাসে অন্তত আটবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। উত্তর কোরিয়ায় মানবাধিকার লঙ্ঘনসহ আরও যেসব অভিযোগের ভিত্তিতে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তার প্রত্যেকটিকে মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা।

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর উত্তর কোরিয়ার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক তীব্র উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে। দুই নেতার মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময়ের একপর্যায়ে হঠাৎ করে মুখোমুখি বৈঠকে বসতে সম্মত হন কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্প।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!