• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
খালেদা শাসনের সমাপ্তি

নেতৃত্ব রক্ষায় দল গোছানো শুরু তারেকের


বিশেষ প্রতিনিধি জুন ২১, ২০১৯, ০১:৫৫ পিএম
নেতৃত্ব রক্ষায় দল গোছানো শুরু তারেকের

ফাইল ছবি

ঢাকা : বিএনপির নেতৃত্বে আসছে বড় ধরণের পরিবর্তন। যে পরিবর্তনে বাদ পড়বেন বেগম খালেদা জিয়ার অনুসারিরা। আর তারেকের অনুসারিরা আসবেন দলের গুরুত্বপূর্ণ পদে। এমন তথ্য নিশ্চিত করেছে বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র।

সূত্র বলছে, বেগম জিয়ার বয়স, অসুস্থতা ও কারবন্দী থাকার কারণে দলের নেতৃত্ব চলে যাচ্ছে তারেক রহমানের হাতে। এছাড়া বেগম জিয়াও দলের মধ্যে তারেক রহমান যেন নেতৃত্ব সুদৃঢ় করেন তা জীবিতাবস্থায় দেখে যেতে চান। এ কারণেই দলের নেতৃত্বে পরিবর্তন আসছে। ইতোমধ্যে দলের স্থায়ী কমিটিতে দুইজনকে যুক্ত করেছেন তারেক রহমান। যদিও এতে ক্ষুব্ধ বিএনপির সিনিয়র অনেক নেতা।

এ সম্পর্কে তারেকপন্থি একজন বিএনপি নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, তারেক রহমান স্থায়ী কমিটিতে ভারসম্য আনতেই নতুন করে নিজের অনুসারিদের যুক্ত করছেন। আর বিএনপিতে আরো পরিবর্তন আসবে বলেও জানান দলের এই শীর্ষ নেতা।

বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, তারেক রহমানের সমালোচকদের কাউকেই আর দলের শীর্ষ পদে রাখা হবে না। দলে তারেক রহমানের একক আধিপত্য তৈরি করতে ইতোমধ্যে সহযোগী সংগঠনগুলোকে নিজের মতো সাজিয়ে নিচ্ছে তারেক। আর বিএনপিরও বিভিন্ন জেলা কমিটিগুলোকে নিজের মতো ঢেলে সাজিয়েছেন বিএনপির এই ভবিষ্যৎ কর্ণধার।

তারেক রহমানের আধিপত্য বিস্তারের বিরোধীতা করছেন বিএনপির কয়েকজন নেতা। খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্ব দলের কিছু সিনিয়র নেতাদের নিয়ে ইতোমধ্যে তারেকের আধিপত্যের বিরুদ্ধে বেগম জিয়ার হস্তক্ষেপও কামনা করেছেন।

এ সম্পর্কে বিএনপির সিনিয়র নেতা হাফিজ উদ্দিন আহমেদ বলেন, দলে তারেক রহমান একক আধিপত্য বিস্তার করছেন। তিনি সিনিয়র নেতাদের সাথে কোন আলোচনা না করেই দলে পুনর্গঠন করছেন। যা দলের জন্য শুভকর নয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!