• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নেতৃত্বে তামিম, মুশফিক-ইমরুলের জায়গায় সৌম্য-নুরুল


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৯, ২০১৭, ১২:৫৮ পিএম
নেতৃত্বে তামিম, মুশফিক-ইমরুলের জায়গায় সৌম্য-নুরুল

ঢাকা : ইনজুরির কারণে শুক্রবার ক্রাইস্টচার্চে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট দল থেকে ছিটকে গেলেন অধিনায়ক মুশফিকুর রহিম ও ওপেনার ইমরুল কায়েস। ওয়েলিংটন টেস্টের চোট এই ম্যাচ থেকে ছিটকে দিয়েছে দুজনকে। মুশফিকের বদলে বাংলাদেশের হয়ে টস করতে নামবেন তামিম ইকবাল। তামিমই জানিয়েছে দলে এই দুই পরিবর্তনের কথা।

তিনি বলেন, ইমরুলের সুস্থ হতে দিন দশেক সময় লাগবে, মুশির ৩-৪ সপ্তাহ। ফলে তারা দু'জন এই টেস্টে খেলতে পারছে না। তামিম আশা প্রকাশ করে বলেন, খুব বড় সমস্যা নেই, দুশ্চিন্তারও কিছু নেই। আমরা আশা করছি, ভারত সফরের আগেই ওরা ফিট হয়ে দলে ফিরবে।

অবশ্য দলের ফিজিও ডিন কনওয়ে একই কথা জানিয়েছেন, ‘মুশফিকের আঙুলের চোটের অবস্থা ভালো নয়। চোট সেরে ওঠতে অন্তত তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে।

আনুষ্ঠানিকভাবে এই প্রথমবারের মতো বাংলাদেশকে নেতৃত্ব দিতে যাচ্ছেন তামিম। মুশফিক-ইমরুলের না খেলাটা মন খারাপ করিয়ে দিলেও প্রথমবারের মতো টেস্টে টস করতে নামার রোমাঞ্চটা অনুভব করছেন তামিম, ‘আমি অধিনায়কত্ব করতে পেরে রোমাঞ্চিত। তবে এটি আমার মধ্যে বাড়তি কোনো চাপ তৈরি করছে না। অধিনায়ক হিসেবে আমি কেমন, তা প্রমাণের একটা বড় সুযোগ হিসেবেই এটিকে দেখছি আমি।’

ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ১৫৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেললেও বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পান মুশফিক। সেই আঘাত নিয়েই দ্বিতীয় ইনিংসে ব্যাট করলেও টিম সাউদির বাউন্সারে মাথায় আঘাত পান বাংলাদেশের টেস্ট অধিনায়ক। হাসপাতালেও যেতে হয়। গত দুই দিনে কোনো সমস্যা না করলেও বুড়ো আঙুলের ব্যথাটা এখনো কমেনি। এই টেস্টে তাঁকে খেলানোর ঝুঁকি নিতে চায়নি বাংলাদেশ দলের ম্যানেজমেন্ট। 

ইমরুল কায়েস খেলছেন না ঊরুর চোটের কারণে। ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিন ব্যাটিংয়ের সময় ডাইভ দিয়ে ঊরুতে চোট পেয়েছিলেন। মাঠের বাইরে চলে গেলেও দলের বিপর্যয়ের মুখে ব্যথা নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে আবার ব্যাটিংয়ে নেমেছিলেন। মুশফিকের আঘাতের কারণে বদলি উইকেটকিপারের দায়িত্ব পালন করে বিশ্ব রেকর্ডও গড়েছেন। ক্রাইস্টচার্চে নামতে পারছেন না ইমরুলও।

ইমরুলের জায়গায় খেলবেন সৌম্য সরকার। ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলেছেন। সে বছরই জুনে ভারতের বিপক্ষে ফতুল্লা টেস্টের পর আর সাদা পোশাকে আর সুযোগ পাননি। সৌম্যের ব্যাটিংয়ের পাশাপাশি মিডিয়াম পেসটাও কাজে লাগাতে চাইছে দল।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!