• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
আ. লীগের প্রতীক

নৌকা তৈরি করে স্বাবলম্বী হতে চায় গোবিন্দ বিশ্বাস


এম আরমান খান জয়, গোপালগঞ্জ নভেম্বর ৬, ২০১৮, ০২:২৯ পিএম
নৌকা তৈরি করে স্বাবলম্বী হতে চায় গোবিন্দ বিশ্বাস

গোবিন্দ বিশ্বাস

গোপালগঞ্জ : জেলার কোটালীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দল বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীক নৌকা তৈরি করে স্বাবলম্বী হতে চায় উপজেলার লাখিরপাড় গ্রামের ইন্দ্রো বিশ্বাসের ছেলে গোবিন্দ বিশ্বাস (৩৫)।

সরেজমিনে জানা যায়, এলাকার চৌরখুলী গ্রামের শোভন মিস্ত্রীর কাছ থেকে প্রায় ১৫ বছর আগে বড় নৌকা তৈরির কাজ শেখে এই কারিগর গোবিন্দ বিশ্বাস। পরে বঙ্গবন্ধুর প্রতীক নৌকার প্রতি আকৃষ্ট হয়ে তিনি এই প্রতীক নৌকা তৈরির কাজে লিপ্ত হন। নিজ বাড়িতে বসে এসব প্রতীক নৌকা তৈরি করেন তিনি। ঢাকা আড়ং-এর অর্ডার অনুযায়ী তৈরি করা এসব নৌকা দিঘলীয়া গ্রামের নিখিল বাড়ৈর মাধ্যমে নেওয়া হয় ঢাকায়।

গোবিন্দ বিশ্বাস বলেন, প্রতিটি নৌকার পরিবর্তে আমাকে নাম মাত্র মূল্য দেওয়া হয়, তাতে মুনাফার বড় একটি অংশ চলে যায় নিখিল বাড়ৈর পকেটে।

তিনি আরও জানান, একটি ২৩ ইঞ্চি লম্বা নৌকা তৈরি করতে সময় লাগে প্রায় ২ দিন, ১৬, ১৪, ১২, ১১ ইঞ্চিসহ বিভিন্ন মাপের  নৌকা তৈরি করতে লাগে প্রায় ১ দিন। বিভিন্ন কাঠসহ সরঞ্জামের মূল্য ও পারিশ্রমিক বাদে আমার তেমন কোনো মুনাফা থাকে না। মুক্তিযোদ্ধা মধু সুধন বিশ্বাস, কেরামত সমদ্দারসহ এলাকাবাসী সাংবাদিকদের জানান, এই কারিগর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়ার জন্য একটি নৌকা তৈরি করে রেখেছেন কিন্তু দেওয়ার পথ খুঁজে পাচ্ছেন না। তিনি দিন রাত পরিশ্রম করেও প্রকৃত মূল্য পাচ্ছেন না।

গ্রামবাসী জানান, সরকারিভাবে কোনো সহযোগিতা পেলে গোবিন্দ বিশ্বাসের কাজের মান আরও বৃদ্ধি পেত। তারা আরও জানানম, বৃহত্তর ফরিদপুর ও বৃহত্তর খুলনায় এই প্রতীক নৌকা শুধু গোবিন্দ বিশ্বাসই তৈরি করে আসছেন। আমরা এলাকাবাসীর পক্ষ থেকে এই প্রতীক নৌকা তৈরির কারিগর গোবিন্দ বিশ্বাসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করছি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!