• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
সমাবেশের অনুমতি মিলেনি

নয়াপল্টনে মুখোমুখি অবস্থানে বিএনপি-পুলিশ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১২, ২০১৯, ০২:৩৩ পিএম
নয়াপল্টনে মুখোমুখি অবস্থানে বিএনপি-পুলিশ

ঢাকা: সকাল ১০টার পর থেকে নয়াপল্টন সমাবেশস্থলে অবস্থান নিতে শুরু করেন বিএনপি ও এর সব সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। আর সমাবেশের অনুমতি না পাওয়ায় পুলিশ সদস্যরা সমাবেশ স্থলের চারপাশে অবস্থান নিয়েছেন। 

শনিবার (১২ অক্টোবর) নয়াপল্টন সমাবেশস্থলে গেলে এ পরিস্থিতি লক্ষ্য করা যায়। 

জনসমাবেশের অনুমতি চাইতে আজও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয়ে গিয়েছেন বিএনপির প্রতিনিধি দল। ছাত্রলীগের সন্ত্রাসীদের হাতে বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা, ভারতের সঙ্গে দেশ বিরোধী অসম চুক্তি ও কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীর নয়াপল্টনে জনসমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। শনিবার বেলা দুইটা থেকে জনসমাবেশ শুরু হওয়ার ঘোষণা দেয়া বিএনপি। 
 
এ বিষয়ে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাড.আব্দুস সালাম আজাদ জানান, জনসমাবেশের অনুমতির জন্য কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ সকালে ডিএমপিতে যান। কিন্তু ডিএমপি কমিশনার ব্যস্ত থাকায় আমাদের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেননি। 

আজাদ আরো জানান, পরে দুপুর সাড়ে ১২টার পর আবারও প্রতিনিধি দল ডিএমপিতে গেছেন। আমাদের এ শান্তিপূর্ণ জনসমাবেশ অবশ্যই বেলা দুইটা থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শুরু হবে। 

বিষয়টি নিয়ে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক গণমাধ্যমকে বলেন, অনুমতি না পেলে সমাবেশ করতে পারবে না বিএনপি।

গেল বৃহস্পতিবার দুপুরে বিএনপি সংবাদ সম্মেলন করে ‘দেশের স্বার্থবিরোধী’চুক্তি বাতিল ও বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে শনিবার ঢাকাসহ দেশের সকল মহানগরে ও রোববার দেশের সকল জেলা সদরে জনসমাবেশ ঘোষণা করে। দলের স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেন এ কর্মসূচির ঘোষণা দেন।

আর এ সময় খন্দকার মোশাররফ হোসেন বলেন, ক্ষমতা টিকিয়ে রাখতে জনগণের স্বার্থ উপেক্ষা করে প্রতিবেশী দেশকে খুশি করতে অসম চুক্তি হয়েছে। ভারতের সঙ্গে প্রধানমন্ত্রীর চুক্তির সমালোচনা করে তিনি বলেন, সফরকালে স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে সরকার বাংলাদেশের ফেনী নদী থেকে ১.৮২ কিউসেক পানি ত্রিপুরার সাব্রুম শহরের জনগণের ব্যবহারের অনুমতি দিয়েছে। চট্টগ্রাম ও মঙ্গলা বন্দর নির্বিঘ্নে ব্যবহারের অনুমতি দিয়েছে। বাংলাদেশের সমূদ্র উপকূলে যৌথ পর্যবেক্ষণের জন্য রাডার বসানোর অনুমতি দিয়েছে। ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বাংলাদেশ থেকে এলপিজি গ্যাস সরবরাহের নিশ্চয়তা দিয়েছে। অথচ  বহু বছর ধরে তিস্তা এবং ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা পাওয়ার ব্যাপারে শুধুই আলোচনা করে চলেছে। এবারও শুধু আশাই পেয়েছে- কোনো স্পষ্ট নিশ্চয়তা পায়নি।

এদিকে বিএনপির জনসমাবেশকে ঘিরে নয়াপল্টনে এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মী ও অন্যদিকে নয়াপল্টন ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতিও দেখা যাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী আর নেতাকর্মীরা এখন মুখোমুখি অবস্থানে। দুপুর ১টা থেকে জনসমাবেশ হওয়ার কথা থাকলেও পুলিশের অনুমতি না থাকায় খণ্ড খণ্ডভাবে বিপুল সংখ্যক নেতাকর্মীরা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে জড়ো হয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। নয়াপল্টন এলাকায় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। নয়াপল্টনের আশপাশেও আইনশৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয়েছে সাঁজোয়া যান এবং জলকামানবাহী গাড়ি।

সোনালীনিউজ/এমএএইচ 

Wordbridge School
Link copied!