• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পঞ্চম দিনে বাংলাদেশের চাই ৮ উইকেট


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১৪, ২০১৮, ০৫:০৬ পিএম
পঞ্চম দিনে বাংলাদেশের চাই ৮ উইকেট

ছবি: সংগৃহীত

ঢাকা: ঢাকা টেস্টে জয়ের জন্য জিম্বাবুয়েকে ৪৪২ রানের চ্যালেঞ্জ ছুঁরে দিয়েছে বাংলাদেশ। চতুর্থ ইনিংসে এই রান তাড়া করে জিততে হলে জিম্বাবুয়েকে গড়তে হবে বিশ্বরেকর্ড। টেস্ট ইতিহাসে এত রান তাড়া করে জয়ের নজির নেই। টাইগারদের পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেট হারিয়ে ৭৬ রান সংগ্রহ করেছে সফরকারি দল।  

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) পঞ্চম ও শেষ দিনে জিম্বাবুয়েকে সংগ্রহ করতে হবে আরও ৩৬৮ রান। হাতে আছে ৮ উইকেট। স্বাগতিকদের লক্ষ্য জিম্বাবুয়ের অবশিষ্ট ৮ উইকেট শিকার করা। তাহলেই প্রত্যাশিত জয় পাবে বাংলাদেশ। তবে অলৌকিক কিছু না ঘটলে আপাতত হারের শঙ্কা নেই মাহমুদউল্লাহর দলের। বড় জোর ড্র হতে পারে।  

তবে চতুর্থ ইনিংসে পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে যেভাবে শুরু করেছিল জিম্বাবুয়ে। তাতে টাইগার শিবিরে আতঙ্ক ভর করেছিল। কিন্তু মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলাম বাংলাদেশকে স্বস্তি এনে দেন। বিনা উইকেটে ৬৮ রান করা জিম্বাবুয়ে ২ উইকেট হারায় মাত্র দুই রানের ব্যবধানে। মুমিনুল হকের তালুবন্দি হয়ে হ্যামিল্টন মাসাকাদজাকে সাজঘরে ফিরতে বাধ্য করেন মিরাজ। আর ব্রায়ান চারিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করা তাইজুল ইসলাম। ফলে ২ উইকেটে ৭৬ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে জিম্বাবুয়ে। ব্রেন্ডন টেইলর ৪ এবং শন উইলিয়ামস ২ রান নিয়ে অপরাজিত আছেন।

এরআগে মাহমুদউল্লাহ রিয়াদের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির সুবাদে ৬ উইকেটে ২২৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। ফলে জিম্বাবুয়ের জয়ের টার্গেট দাঁড়ায় ৪৪৩ রান। ১২২ বলে ১০১ রানে অপরাজিত ছিলেন মাহমুদউল্লাহ। নিজের ইনিংসটি তিনি সাজান চার বাউন্ডারি আর দুই ছক্কায়। মেহেদি হাসান মিরাজ (২৭) আগের ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও অপরাজিত থাকলেন।

টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটিটি মোহাম্মদ মিথুন পেয়েছেন খুব গুরুত্বপূর্ণ সময়ে। জিম্বাবুয়েকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়েছিল বাংলাদেশ। ২৬ রান স্কোরবোর্ডে জমা করতে না করতেই ফিরে গেলেন লিটন দাস, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মুশফিকুর রহিম। লিডটট যদিও সন্তোষজনকই ছিল, কিন্তু জিম্বাবুয়ের সামনে বিশাল রানের লক্ষ্য দাঁড় করানোর পথে শুরুতেই গড়বড়। এমন সময়ে হাল ধরলেন মিথুন, সঙ্গী হলেন অধিনায়ক মাহমুদউল্লাহ। নিজেদের মধ্যে ১১৮ রানের জুটি গড়ে সেই বিপদ থেকে দলকে রক্ষা করলেন তারা।

মিথুন ফিরেছেন ১১০ বলে ৬৭ রান করে। সিকান্দার রাজার বলে চাকাভার হাতে ক্যাচ দিয়ে। ৪টি চার ও একটি ছয় আছে তাঁর ইনিংসে। মাহমুদউল্লাহ ১০ ইনিংস পর ফিফটি পেয়েছেন। মিথুনের বিদায়ের পর উইকেটে এসে আরিফুল হক অবশ্য খুব বেশি সময় টিকে থাকতে পারেননি। ৫ রান করে শন উইলিয়ামসের বলে বোল্ড হয়েছেন তিনি। কাইল জার্ভিস ও ডোনাল্ড ত্রিপানো নিয়েছেন ২টি করে উইকেট।

প্রথম ইনিংসে মুশফিকুর রহীমের রেকর্ড ডাবল সেঞ্চুরি (২১৯),মুমিনুল হকের সেঞ্চুরি (১৬১) এবং মেহেদী হাসান মিরাজের ফিফটিতে (৬৮) রানের পাহাড় গড়ে বাংলাদেশ। ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করেন স্বাগতিক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ের হয়ে ৫ উইকেট নেন জার্ভিস।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!