• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে শুক্রবার


শরীয়তপুর প্রতিনিধি জুন ২৮, ২০১৮, ১০:৪৩ পিএম
পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে শুক্রবার

শরীয়তপুর: স্বপ্নের পদ্মা সেতুতে পঞ্চম স্প্যান বসছে শুক্রবার (২৯ জুন)। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে স্টিলের অবকাঠামো স্প্যানটি বসবে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে।

৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর এই সুপার স্ট্রাকচার বসানো হবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি করা হবে।

বৃহস্পতিবার (২৮ জুন) পদ্মা সেতু প্রকল্পের সার্ভেয়ার (সিএসসি) মীর ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত করার পর বৃহস্পতিবার (২৮ জুন) সকালে ভাসমান ক্রেন দিয়ে স্প্যানটি জাজিরার নাওডোবার দিকে রওনা হয়। বিকেল দিকে পঞ্চম স্প্যানটি জাজিরা প্রান্তের পদ্মার তীরে পৌঁছে। ইতিমধ্যে পঞ্চম স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। শুক্রবার (২৯ জুন) তা পিলারের ওপর বসানোর পরিকল্পনা রয়েছে। এটি শক্তিশালী ক্রেন দিয়ে মাওয়া প্রান্ত থেকে নিয়ে জাজিরার নাওডোবা প্রান্তের পিলারে বসানো হবে। আগের স্প্যানটিও জাজিরার নাওডোবা প্রান্তে বসানো হয়।

এরআগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। পরে এ বছরের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে বসানো হয় দ্বিতীয় স্প্যান। গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসে তৃতীয় স্প্যান। সর্বশেষ গত ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হয়েছে। এক মাস পর আরেকটি স্প্যান বসতে যাচ্ছে। এটি বসানো হলে পদ্মা সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হবে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!