• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতু‌তে বস‌লো সপ্তম স্প্যান


রাজিব হোসেন রাজন, শরীয়তপুর জানুয়ারি ২৩, ২০১৯, ১১:০৮ এএম
পদ্মা সেতু‌তে বস‌লো সপ্তম স্প্যান

শরীয়তপুর: পদ্মা সেতু‌তে বসা‌নো হ‌য়ে‌ছে সম্পম স্প্যান। বুধবার সকাল ৯টা ৪০ মি‌নি‌টের সময় স্প্যান‌টি বসা‌নো হয়। বিষয়‌টি নিশ্চিত ক‌রে‌ছেন পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন ক‌বির। সম্পম স্প্যান বসা‌নোর ফ‌লে দৃশ্যমান হলো সেতুর ১ হাজার ৫০ মিটার।

মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে সম্পম স্প্যানটি প্রস্তুত করে রাখা হ‌য়ে‌ছিল। মঙ্গলবার কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরার নাওডোবা প্রা‌ন্তে আনা হয়। বুধবার সকাল সা‌ড়ে ৭টার দি‌কে স্প্যানটি ৩৭ ও ৩৬ নম্বর পিলারের ওপর বসানোর কাজ শুরু হয়।

প‌রে সকাল ৯টা ৪০ মি‌নি‌টের সময় সম্পম স্প্যান‌টি বসা‌নো সম্পূর্ণ হয়। স্প্যানটি শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের তীরের দিকে এটিই শেষ স্প্যান।

পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা গেছে, তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’ দি‌য়ে মাওয়া থে‌কে জা‌জিরা প্রান্তে আনা হয় । জাজিরা নাও‌ডোবা প্রান্তের ৩৭ ও ৩৬ নম্বর পিলারের ওপর ধূসর রঙের স্প্যানটি বসানো হয়।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান এবং সবশেষ গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়েছে জা‌জিরার নাও‌ডোবা প্রা‌ন্তে। আর মাওয়া প্রা‌ন্তে বসানো হয় ষষ্ঠ স্প্যান। সম্পম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ১ হাজার ৫০ মিটার দৃশ্যমান হয়।

পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার।

পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা যায়, কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে আরও স্প্যান প্রস্তুত করার কাজ বেশ দ্রুত চলছে। কনস্ট্রাকশন ইয়ার্ডে আরও পাঁচটি স্প্যানের ৯০ শতাংশ প্রস্তুতের কাজ শেষ হয়েছে। এ মাসের মধ্যে এসব স্প্যান প্রস্তুত হয়ে যাবে। এই স্প্যানগুলো আগামী কয়েক মাসের মধ্যে বসানো হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!