• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পবিত্র হজের খুতবা চলছে Live দেখুন


নিউজ ডেস্ক জুলাই ৩০, ২০২০, ০৩:৫৫ পিএম
পবিত্র হজের খুতবা চলছে Live দেখুন

ঢাকা : পবিত্র আরাফাত ময়দানে বিশ্ব মুসলিমের সবচেয়ে বড় মিলনস্থল ও ফরজ ইবাদত পবিত্র হজের খুতবা শুরু হয়েছে। করোনাভাইরাসের কারণে প্রতি বছরের ন্যায় এবছর বড় আয়োজনে হজ পালিত না হলেও হজের ধারাবাহিকতা চালু রয়েছে। এ বছরও হজের সকল বিধান যথাযথভাবে পালিত হচ্ছে। তবে সীমিত পরিসরে স্বল্প সংখ্যক হজ পালনকারীদের এবারের হজে অংশ নিচ্ছেন।

হাজিদের উদ্দেশ্যে এ বছর (১৪৪১ হিজরি) হজের খুতবা ও দিকনির্দেশনা মূলক বক্তব্য দিচ্ছেন শায়খ ড. আব্দুল্লাহ বিন সুলাইমান আল-মানিয়া। 

বৃহস্পতিবার (৩০ জুলাই) মোতাবেক ৯ জিলহজ ১৪৪১ হিজরি ঐতিহাসিক আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে সৌদির স্থানীয় সময় দুপুর সাড়ে বারোটার পর হজের খুতবা শুরু হয়। 

এর আগে সকাল থেকে হজপালনকারীরা মিনা থেকে তালবিয়া ও তাকবিরের সঙ্গে আরাফাতের ময়দানে উপস্থিত হন। এ ময়দানেই তারা জোহর ও আসর নামাজ একত্রে আদায় করবেন।

এ বছর হজের খুতবা বাংলাসহ মোট ১০টি ভাষায় প্রচার করা হবে। ভাষাগুলো হলো- ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রুশ, হাবশি এবং বাংলা।

সৌদি প্রেস এজেন্সির বরাতে আলখালিজটুডে ডটকো জানায়, ২৮ জুলাই (মঙ্গলবার) সৌদি আরবের বাদশাহ খাদেমুল হারামাইন শরিফাইন সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ এক রাজকীয় ফরমানে শায়খ আবদুল্লাহ বিন সুলাইমান আল মানিয়াকে নিয়োগ দিয়েছেন বলে জানা গেছে। শায়খ আবদুল্লাহ বিন সোলায়মান আল মানিয়া হলেন সবচেয়ে বেশি বয়স্ক হজের খতিব।

৯২ বছর বয়সী শায়খ ড. আব্দুল্লাহ বিন সুলাইমান আল মানিয়া আইন বিশেষজ্ঞ হিসেবে বেশ প্রসিদ্ধ। তিনি অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন বা ওআইসির ইসলামিক ফিকহ একাডেমির সদস্য। এর আগে তিনি মক্কা আল মোকাররামা কোর্টের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। শায়খ আবদুল্লাহ মানিয়া সৌদি আরবের বিভিন্ন ব্যাংকের শরিয়াহ কমিটিতে আছেন। এছাড়া তিনি জাতীয়, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে জড়িত।

ইসলামি শরিয়াহ আইন নিয়ে তিনি পিএইচডি ডিগ্রী নিয়েছেন। তিনি একজন লেখক। শারিয়াহ শাসন ব্যবস্থা ও ইসলামিক অর্থনীতি বিষয়ে তার উল্লেখযোগ্য রচনা রয়েছে।

উল্লেখ্য, ১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে বার্ধক্যজনিত কারণে অবসর নেন তিনি। এরপর থেকে প্রতি বছর একজন করে নতুন খতিব নিয়োগ দেয়া হচ্ছে।

বিগত চার বছর হজের খুতবা দিয়েছেন যারা :
হজের খুতবা ২০১৬ : কাবা শরিফ ও মদিনার প্রধান ইমাম ও খতিব শায়খ ড. আবদুর রহমান বিন আব্দুলজ আজিজ আস-সুদাইস।

হজের খুতবা ২০১৭ : শায়খ ড. সাআদ আশ শাসরি এবার হজের খুতবা দেবেন।

হজের খুতবা ২০১৮ : বিচারপতি শায়খ ড. হুসাইন ইবনে আবদুল আজিজ ইবনে হাসান ইবনে আবদুল আজিজ ইবনে হুসাইন আল শেখ।

হজর খুতবা ২০১৯ : শায়খ ড. মুহাম্মদ বিন হাসান আলে আশ-শায়খ।

আর এ বছর হজের জন্য সৌদি আরবে সবচেয়ে বয়স্ক শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া নির্বাচিত হলেন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!