• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পরপর আঘাতে কেঁপে উঠল ইরান-কুয়েত


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৮, ২০১৯, ০৫:০৮ পিএম
পরপর আঘাতে কেঁপে উঠল ইরান-কুয়েত

ঢাকা: ইরানে আঘাত হানার পর এবার ভূমিকম্পে কেঁপে উঠেছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। তবে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির খবর পাওয়া যায়নি। 

সোমবার (৯ জুলাই) স্থানীয় সময় সকালের দিকে দেশটি কেঁপে উঠেছে বলে নিশ্চিত করেছে কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের পশ্চিমাঞ্চলে ভূমিকম্পের কারণে কুয়েতেও কম্পন অনুভূত হয়েছে। তবে এতে কোনো ধরনের ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানি ঘটেনি। তবে এই কম্পনের ঘটনায় মন্ত্রণালয় তদন্ত শুরু করেছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ভূমিকম্পের আঘাতে কোনো প্রাণহানি কিংবা ক্ষয়ক্ষতি হলে তা দেশটির জরুরি সার্ভিস ১১২ নম্বরে জানানোর জন্য দেশটিতে বসবাসরত মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এর আগে সোমবার সকাল সাড়ে ১১টার দিকে কুয়েতের জাতীয় ভূ-তাত্বিক নেটওয়ার্ক জানায়, তারা ইরানের পশ্চিমাঞ্চলে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পের রেকর্ড করেছে। এই ভূমিকম্পের কারণে কুয়েতেও কম্পন অনুভূত হয়েছে।

এদিকে, তেহরান বিশ্ববিদ্যালয়ের ভূ-তাত্ত্বিক কেন্দ্র বলছে, সোমবার সকাল ১১টার দিকে পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের মসজিদ সোলায়মান এলাকার কাছে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মসজিদ সোলায়মান এলাকার ১৭ কিলোমিটার ভূগর্ভে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

দেশটির ভূতাত্ত্বিক কেন্দ্র বলছে, মসজিদ সোলায়মান থেকে ১৯ কিলোমিটার এবং কালেহ-ই ভাজেহ থেকে ২৯ কিলোমিটার দূরে ওই ভূমিকম্পের উৎপত্তি। তবে প্রাথমিকভাবে ভূমিকম্পে হতাহতের খবর পাওয়া যায়নি।

গত বছরের ১২ নভেম্বর দেশটির পশ্চিমাঞ্চলের কারমানশাহ প্রদেশে শক্তিশালী ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ৬২০ জনের প্রাণহানি ঘটে। ইরানের সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালের জুনে। ওই বছর শক্তিশালী ভূমিকম্পে দেশটির উত্তরাঞ্চলের রুদবার, মানজিল ও লুসান প্রদেশ লণ্ডভণ্ড হয়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় হাজার হাজার ঘরবাড়ি, প্রাণ যায় প্রায় ৩৭ হাজার মানুষের। 

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!