• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘পর্যবেক্ষকরা গণমাধ্যমে প্রতিক্রিয়া জানাতে পারবেন না’


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৮, ০৪:১৬ পিএম
‘পর্যবেক্ষকরা গণমাধ্যমে প্রতিক্রিয়া জানাতে পারবেন না’

ফাইল ফটো

ঢাকা: নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, এবার নির্বাচনে কোনো পর্যবেক্ষক গণমাধ্যমকে প্রতিক্রিয়া জানাতে পারবেন না। তবে পরে প্রতিবেদন দিতে পারবেন।

তিনি জানান, নির্বাচনী দায়িত্ব পালনে পর্যবেক্ষকদের গাফলতি পেলে সংস্থার নিবন্ধন বাতিল করা হবে।  

মঙ্গলবার (২০ নভেম্বর) সকালে আগারগাঁস্থ নির্বাচন ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের এক ব্রিফিং এ এই মন্তব্য করেন ইসি সচিব।

ইসি অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন, যুগ্ম সচিব খন্দকার মিজানুর রহমান ও এএসএম আসাদুজ্জামান।

হেলালুদ্দীন আহমদ বলছেন, এমন কোনো কাজ পর্যবেক্ষকরা করতে পারবেন না, যা নির্বাচনের নীতিমালায় নেই। নির্বাচনী দায়িত্ব পালনের সময় একজন পর্যবেক্ষক কোনও গোপন তথ্য দিতে পারবেন না।

তিনি বলেন, ভোট নিয়ে কোনো কেন্দ্রে যদি অনিয়ম হয়, আর সেটা পর্যবেক্ষকদের নজরে আসে, তবে তারা নির্বাচন কমিশনকে অবহিত করতে পারবেন। কিন্তু ওই সময় সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কোনো কথা বলা যাবে না। যদি কিছু বলতে হয়, তবে এর প্রতিবেদন তৈরি করে সেটা জমা দিয়ে সংবাদ সম্মেলন করে কথা বলতে হবে।

পর্যবেক্ষকদের সতর্ক করে ইসি সচিব বলেন, পর্যবেক্ষক কোনো লাইভ সম্প্রচারে অংশ নিতে পারবেন না। সেইসঙ্গে পর্যবেক্ষক যেনো এমন কোনো আচরণ না করেন, যাতে করে তিনি পক্ষপাতিত্ব করছেন বোঝা যায়। পর্যবেক্ষক গলায় কার্ড ঝুলিয়ে কেন্দ্রের পাশে দাঁড়িয়ে থাকবেন। তিনি শুধু দেখবেন, অবজার্ভ করবেন, বুঝবেন। তার রিপোর্ট জমা দেয়ার আগে কোনো মন্তব্য তিনি করবেন না।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!