• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পলিথিনের বিকল্প হিসেবে আসছে পাটের ‘সোনালী ব্যাগ’


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২, ২০১৮, ০৬:৫৩ পিএম
পলিথিনের বিকল্প হিসেবে আসছে পাটের ‘সোনালী ব্যাগ’

ঢাকা: পলিথিনের বিকল্প হিসেবে ব্যবহারের জন্য বাজারে আসছে পাট দিয়ে তৈরি পচনশীল সোনালী ব্যাগ। খুব শিগগিরিই বাণিজ্যিকভাবে দেশে উৎপাদন হবে পাট দিয়ে তৈরি এই সোনালী ব্যাগ। এজন্য যন্ত্রপাতি সরবরাহ করবে যুক্তরাজ্যের একটি প্রতিষ্ঠান।

মঙ্গলবার (২ অক্টোবর) সচিবালয়ে ফুটামুরা কেমিকেল লিমিটেড ও বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) মধ্যে এ সংক্রান্ত এক সমঝোতা স্মারক সই হয়েছে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমের উপস্থিতিতে বিজেএমসির সচিব এ কে এম তারেক এবং ফুটামুরা কেমিকেল লিমিটেডের জেনারেল ম্যানেজার গ্রিমি কোউলহার্ড নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ৬ থেকে ৯ মাসের মধ্যে বাণিজ্যিকভাবে পাট থেকে পলিথিন উৎপাদন শুরু হবে। পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে ‘সোনালী ব্যাগ’।

মির্জা আজম আরো বলেন, আমরা যখন সরকারের দায়িত্বভার গ্রহণ করি তখন পাট থেকে উৎপাদিত পণ্যের সংখ্যা ছিল ৩৫টি। কিন্তু বর্তমানে পাট থেকে উৎপাদিত পণ্যের সংখ্যা ২৮৫টি।

তিনি জানান, পাটের তৈরি এই ‘সোনালী ব্যাগ’ দামে পলিথিনের দ্বিগুণ হলেও বাণিজ্যিকভাবে যখন বাজারে ছাড়া হবে তখন দাম পলিথিনের মতই রাখা হবে।

পলিথিন ব্যবহারের বিভিন্ন ক্ষতিকর দিকগুলো তুলে ধরে পাট প্রতিমন্ত্রী বলেন, “পরিবেশবান্ধব এই ব্যাগ যখন বাণিজ্যিকভাবে ছাড়া হবে তখন দাম নিয়ে খুব বেশি চিন্তা করতে হবে না।”

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিজেএমসি চেয়ারম্যান মো. মাহমুদুল হাসান, ফুটামুরা কেমিকেল লিমিটেডের গ্রুপ ম্যানেজার মার্টিন রিচার্ড কক রফি ও অপারেশন ম্যানেজার অ্যান্ডিউ জেমস ডাক।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!