• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পাঁচ কার্যদিবস পরে ডিএসইতে সূচকের উত্থান, বেড়েছে লেনদেন


নিজস্ব প্রতিবেদক জুলাই ২০, ২০২০, ০৩:১৮ পিএম
পাঁচ কার্যদিবস পরে ডিএসইতে সূচকের উত্থান, বেড়েছে লেনদেন

ফাইল ছবি

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন শেষে সোমবার (২০ জুলাই) উত্থানে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে বেড়েছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০ পয়েন্টে। আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৬ কোটি টাকা। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

দিনশেষে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেনে শেষ হয়েছে। তবে  কমেছে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ।

ডিএসইর  শরিয়াহ সূচক ৫.০৬ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৮.০৪ পয়েন্ট এবং সিডিএসইটি ২.১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৪৪.০৩ পয়েন্টে, ১৩৬৪.৬৮ এবং ৮০৬.৩৯ পয়েন্টে।

দিনেশেষে ঢাকার বাজারে সোমবার ২৪০ কোটি ৪৭ লাখ টাকার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৬ কোটি ৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৩৪ কোটি ৪৪ লাখ টাকার।

ডিএসইতে ৩৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৩টির, শেয়ার দর কমেছে ১৭টির এবং ২০৩টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোন শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল স্কয়ার ফার্মার। শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। লেনদেনে এরপর রয়েছে- পাইওনিয়ার ইন্স্যুরেন্স, নাহী এ্যালুমিনিয়াম, ইন্দো-বাংলা ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি, সোনারবাংলা ইন্সুরেন্স,  বিকন ফার্মা এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

সোমবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সার্বিক সূচক ৬৭.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৮২.০৮ পয়েন্টে। এ বাজারে ৬ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সিএসইতে দিনভর ১৭৮টি প্রতিষ্ঠান লেনদেন হয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দর বেড়েছে, কমেছে ১৯টির আর ৯১টির দর অপরিবর্তিত রয়েছে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Wordbridge School
Link copied!