• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পাঁচ হাজার বাস্তুহারার ঠিকানা গুচ্ছগ্রাম


ভোলা প্রতিনিধি জানুয়ারি ২২, ২০১৯, ০৫:২৭ পিএম
পাঁচ হাজার বাস্তুহারার ঠিকানা গুচ্ছগ্রাম

ছবি : সোনালীনিউজ

ভোলা : ভোলা জেলার বিভিন্ন চরাঞ্চলের প্রায় ৫ হাজার বাস্তুহারা জনগোষ্ঠীর পুনর্বাসন করা হয়েছে বাংলাদেশ সরকারের গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে।

জানা যায়, তজুমদ্দিন উপজেলার চর জহির উদ্দিন, চর মোজাম্মেল, মনপুরা উপজেলার চর নিজাম ও চরফ্যাসন উপজেলার চর হাসিনা এবং চর মনোহরে প্রায় ৫ হাজার হতদরিদ্র পরিবারকে গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে ১টি করে ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। এ সকল হতদরিদ্র পরিবারের মাঝে গৃহপালিত হাস-মুরগি ও গরু-ছাগল পালনের জন্য সরকারিভাবে ঋণ প্রদান করা হয়।

চরফ্যাসনের কুকরী মুকরী গুচ্ছগ্রাম প্রকল্পের বাসিন্দা আমেনা বেগম (৪৯) বলেন, ‘নদী ভাঙ্গার পরে বেড়িবাঁধে পরিবার নিয়ে গৃহহীন অবস্থায় বাস করতাম বর্তমান সরকারের গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে একটি টিনের ঘর পেয়ে পরিবার নিয়ে সুখে বসবাস করছি।’

তজুমদ্দিন উপজেলার চর জহির উদ্দিন ও চর মোজাম্মেল গুচ্ছগ্রামের বাসিন্দারা বলেন, ‘মেঘনা নদীর ভাঙনে গৃহহারা হয়ে চরে এসে বসবাস করি, বর্তমান জননেত্রী শেখ হাসিনার গুচ্ছগ্রাম প্রকল্প আমাদেরকে ঘর না দিলে আমাদের খোলা আকাশের নিচে বসবাস করতে হত।’

চরফ্যাসন উপজেলার কুকরী-মুকরী ইউপি চেয়ারম্যান আবুল হাসেম মহাজন জানান, বর্তমান সরকারের গুচ্ছগ্রাম আবাসন প্রকল্পের মাধ্যমে কুকরী-মুকরী ইউনিয়নে ২৫০টি গৃহনির্মাণ করা হয়েছে, হতদরিদ্র মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার ১ লাখ ৫০ হাজার টাকা মূল্যের ১টি করে ঘর পেয়ে এলাকার ছিন্নমূল মানুষেরা অনেক খুশি।

এ ব্যাপারে জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক জানান, ভোলা ৭টি উপজেলায় ২৫০টি গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে ৫ হাজার দরিদ্র পরিবারকে পুনর্বাসন করার কাজ চলছে, কিছু প্রকল্পের কাজ প্রায় সমাপ্তির পথে এবং কিছু প্রকল্পের কাজ চলমান রয়েছে।

গুচ্ছগ্রাম প্রকল্পের প্রকল্প পরিচালক মাহাবুব আলম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দিক নির্দেশনায় সারাদেশে ৫০ হাজার দরিদ্র পরিবারকে গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় পুনর্বাসনের কাজ চলছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!