• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পাকিস্তানকে ‘একঘরে করার’ হুমকি দিল ভারত


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৫, ২০১৯, ০৮:২৭ পিএম
পাকিস্তানকে ‘একঘরে করার’ হুমকি দিল ভারত

ঢাকা: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ভয়াবহ গাড়িবোমা হামলার ঘটনায় পাকিস্তানকে দায়ী করে দেশটিকে আন্তর্জাতিক মহল থেকে সবদিক দিয়ে ‘পুরোপুরি একঘরে’ করে ফেলার হুমকি দিয়েছে নয়া দিল্লি।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুন জেটলি বলেছেন, তার দেশ পাকিস্তানকে একঘরে করতে কূটনীতিকভাবে যা যা করা দরকার তার সবই করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে উচ্চপর্যায়ের এক বৈঠকের পর এ কথা বলেন জেটলি।

কয়েক দশকের মধ্যে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পাকিস্তানভিত্তিক জঙ্গিরা যত হামলা চালিয়েছে বৃহস্পতিবারের (১৪ ফেব্রুয়ারি) হামলাটিই তার মধ্যে সবচেয়ে প্রাণঘাতী। এ হামলায় অন্তত দেশটির ৪৯ জন বিশেষায়িত সিআরপিএফ পুলিশ সদস্য নিহত হয়েছে।

জঙ্গি সংগঠন জইশ-ই-মোহম্মদ হামলার দায় স্বীকার করেছে।

পাকিস্তান তার দেশে ক্রিয়াশীল এ জঙ্গিগোষ্ঠীকে নিয়ন্ত্রণে ব্যর্থ বলে দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে নয়াদিল্লি। আন্তর্জাতিক মহলেও ভারতকে ব্যর্থ করেছে পাকিস্তান। নিরাপত্তা পরিষদে পাকিস্তানের বিরুদ্ধে যে কোনো ধরনের নিষেধাজ্ঞার চেষ্টাতেই সাধারণত বেইজিং ভেটো ক্ষমতা প্রয়োগ করে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সাংবাদিকদের অরুন জেটলি জানান, ভারত কাশ্মীরে ভয়াবহ এ হামলার জন্য পাকিস্তানকে জবাবদিহি করাতে বদ্ধপরিকর। ১৯৯৬ সালে দেশটিকে দেয়া ‘মোস্ট ফেভারড নেশনের’ তকমাও তুলে নেয়া হচ্ছে বলে জানান তিনি।

এদিকে ইসলামাবাদ কাশ্মীরে হামলার তীব্র নিন্দা ও উদ্বেগ জানিয়েছে এবং হামলা নিয়ে তাদের ওপর আসা সব ধরনের অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে জম্মু-কাশ্মীরে হামলার ঘটনায় পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ভারতীয় কর্তৃপক্ষ। শুক্রবার দেশটির পক্ষ থেকে পাকিস্তানে কূটনৈতিক নোটিশ দিয়ে ইসলামাবাদে ইসলামপন্থী জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। ভারতের সরকারি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখাল পাকিস্তানের রাষ্ট্রদূত সোহায়েল মাহমুদকে পুলওয়ামার সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের খুব শক্তিশালী রাজনৈতিক পদক্ষেপের জন্য বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) এটি জারি করে। ওই সূত্র বিষয়টি নিশ্চিত করে।

অন্যদিকে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ৪৯ জন সিআরপিএফ সদস্য নিহত হওয়ার ঘটনায় দেশটির ওই অঞ্চলে মুসলমানদের ওপর হামলা ও সহিংসতার ঘটনা ঘটেছে। এ ঘটনায় মুসলমানরা জড়িত নয় বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) জম্মু-কাশ্মীরে মুসলমানদের ওপর সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনায় নিন্দা জানিয়ে টুইট করে জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এ মন্তব্য করে। এ ঘটনায় তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

পরপর পোস্ট দেয়া কয়েকটি টুইটে তিনি বলেন, ৪৯ সিআরপিএফ সদস্যদের হত্যায় কোনো কাশ্মীরি বা মুসলমান জড়িত নয়।

তিনি ভারত সরকারের ওপর ক্ষোভ প্রকাশ করে বলেন, জাতিগত (কাশ্মীরি) বা ধর্ম (মুসলমানদের) কারণে নির্দোষ মানুষের ওপর আক্রমণ করা হয়েছে। বৃহস্পতিবারের (১৪ ফেব্রুয়ারি) ঘটনায় তাদের ছাড় দিয়ে সম্মান করার কোনো উপায় নেই।

তিনি বলেন, আমি রাজনৈতিক নেতা ও সুশীল সমাজরে কাছে আশা করছি ঠাণ্ডা মাথায় ঘটনা মোকাবেলা করার জন্য।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!