• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সাফ চ্যাম্পিয়নশিপ

পাকিস্তানকে বিদায় করে ফাইনালে ভারত


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১২, ২০১৮, ১০:৩৪ পিএম
পাকিস্তানকে বিদায় করে ফাইনালে ভারত

ফাইল ছবি

ঢাকা: ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা। সেই উত্তেজনার পারদ ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। কারণ প্রতিবেশি দেশ দু’টির সম্পর্ক বরাবরই উত্তাল। সেটা রাজনীতির মাঠেই হোক অথবা খেলার মাঠে। দু’দলের খেলোয়াড়দের মধ্যেই সর্বদাই একটা প্রতিযোগিতা লেগেই থাকে। ঠিক তেমনই একটা ম্যাচ দেখল ঢাকার দর্শকরা। সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠে গেল ভারত।   

বুধবার রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে ভারত ৩-১ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। আন্তর্জাতিক ফুটবলে প্রায় তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দারুন প্রত্যাবর্তন করেছিল পাকিস্তান। নেপালকে হারিয়ে শুভ সূচনা করলেও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে হেরেছিল তারা। তবে গ্রুপের শেষ ম্যাচে ভুটানকে ৩-০ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করে পাক দল।  

সেই সঙ্গে প্রথমবারের মত সাফ চ্যাম্পিয়নশিপে ফাইনালে খেলার স্বপ্ন দেখে পাকিস্তান। কিন্তু এদিন চিরপ্রতিদ্বন্দ্বি ভারতের সঙ্গে পেরে উঠল না তারা। তবে ঢাকার দর্শকদের দারুন এক প্রতিদ্বন্দ্বিতাপুর্ণ ম্যাচ উপহার দিয়েছে ভারত-পাকিস্তান। ম্যাচের শেষ দুই দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনা দেখা দেয়। যেটি হাতাহাতিতে গড়ায়। ৮৫ মিনিটে ভারতের লালিয়ানজুলা ও পাকিস্তানের মহসনি আলী মারামারি করে লালকার্ড দেখে  মাঠ ছাড়েন।

প্রথমার্ধে কোনও দলই গোল না পেলেও দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই এগিয়ে যায় ভারত। ৪৯ মিনিটে বাম দিক দিয়ে পাকিস্তান ডিফেন্ডারদের গতিতে পরাস্ত করে গোললাইনের কাছাকাছি গিয়ে ক্রস নেন আশিক কুরুনিয়ান। চলন্ত বলে প্লেসিংয়ে গোল করেন মানবীর সিং। ৬৯ মিনিটে মানবীর সিংয়ের গোলেই ব্যবধান দ্বিগুণ করে ভারত। ভিনতি রায়ের পাস ধরে একটু সামনে এগিয়ে বল জালে পাঠান এ ফরোয়ার্ড। টুর্নামেন্টে মানবীর সিংয়ের এটি তৃতীয় গোল।

৮৪ মিনিটে ভারতের তৃতীয় গোল করেন বদলি ফরোয়ার্ড সুমিত পাশি। বাম দিক থেকে আশিক কুরুনিয়ানের ক্রসে সুমিত হেডে গোল করেন। ৮৮ মিনিটে ব্যবধান কমান পাকিস্তানের হাসান বশির। বক্সের বাইরে থেকে আচমকা শটে গোল করেন এ ফরোয়ার্ড।

এর আগে প্রথম সেমিফাইনালে নেপালের স্বপ্ন ভেঙে ফাইনালে উঠে মালদ্বীপ। শনিবার (১৫ সেপ্টেম্বর) ফাইনালে ভারতের মুখোমুখি হবে মালদ্বীপ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!