• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পাকিস্তানি মেয়েদের চুল কিনছে চীন


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২১, ২০১৯, ০২:১০ পিএম
পাকিস্তানি মেয়েদের চুল কিনছে চীন

ঢাকা : মেয়েদের মাথার ঝরে পড়া চুল সংগ্রহ করার ঘটনা নতুন নয়। বাংলাদেশেও নতুন নয় সেগুলোর ব্যবসা। মূলত স্বাধীনতার পর থেকেই এই ব্যবসা চলে আসছে। তবে ১৯৯৯-২০০০ সালের পর ব্যাপক মাত্রা পেয়েছে চুলের ব্যবসা।

মেয়েদের মাথার ঝরে পড়া চুল ও বিউটি পার্লার কিংবা সেলুনগুলোতে কেটে ফেলা চুল রফতানি করে আয় হচ্ছে শতাধিক কোটি টাকা। চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) বাংলাদেশ থেকে এক কোটি ৫১ লাখ মার্কিন ডলারের চুল রফতানি হয়েছে।

যুক্তরাষ্ট্র, জাপানসহ ইউরোপের কয়েকটি দেশ বাংলাদেশ থেকে চুল আমদানি করলেও প্রধান আমদানিকারক চীনই। মূলত মেকআপ শিল্পের জন্যই দেশটিতে চুল কেনা হয়। দেশটির অর্থায়নে বাংলাদেশেও গড়ে উঠেছে এ ধরনের কয়েকটি প্রতিষ্ঠান।

কিন্তু চীন তার অন্যতম মিত্রদেশ পাকিস্তান থেকেও যে চুল কেনে কথা অজানাই ছিল এতদিন। সম্প্রতি পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন-এর খবরে বলা হয়েছে, অল্প অল্প করে হলেও গত পাঁচ বছরের চীন এক লাখ কেজির বেশি চুল কিনেছে। এ জন্য তারা খরচ করেছে লাখ লাখ ডলার।

পাকিস্তানের বাণিজ্য ও বস্ত্র মন্ত্রণালয়ের তথ্যমতে, আগের পাঁচ বছরের চীনে মোট এক লাখ পাঁচ হাজার ৪৬১ কেজি চুল রফতানি করা হয়েছে।

বিখ্যাত বিউটিশয়ান এএম চৈৗহান জনিয়েছেন চীনে মেকআপ শিল্পের ব্যাপক বিকাশের কারণেই দেশটিতে চুলের চাহিদা বেড়েছে। তারা পরচুলা তৈরি করে সেগুলো আবার অন্যান্য দেশেও রফতানি করে।

তিনি বলেন, আগে পাকিস্তানিরা নিজেরাই হাতে পরচুলা, গোঁফ বা দাড়ি তৈরি করত। কিন্তু চীনের তৈরি পরচুলা বা গোঁফ দেশটির বাজারে প্রবেশ করার পরই স্থানীয় সেই শিল্প হারাতে বসেছে। ফলে পাকিস্তান এখন চুল রফতানির দিকে নজর বাড়িয়েছে।

পাকিস্তানের স্থানীয় বাজারে প্রতি কেজি চুল পাঁচ হাজার থেকে ছয় হাজার রুপিতে বিক্রি হয়। দেশটির চুলের চাহিদা জাপান ও যুক্তরাষ্ট্রের বাড়ছে বলে জানিয়েছে ডন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!