• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পাকিস্তানের সঙ্গে সালমানের ২০০০ কোটি ডলারের চুক্তি


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৮, ২০১৯, ০৬:৫২ পিএম
পাকিস্তানের সঙ্গে সালমানের ২০০০ কোটি ডলারের চুক্তি

ঢাকা : পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগের চুক্তি স্বাক্ষর করেছেন সৌদি যুবরাজসৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দুই দিনের সফরে পাকিস্তানে আছেন। এ সফরের মধ্যে দিয়ে যুবরাজের দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া সফর শুরু হয়েছে। সফরের প্রথম দিন রবিবার (১৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগের চুক্তি স্বাক্ষর করেছেন সৌদি যুবরাজ।

এই সফরে দুদেশের মধ্যে ১২ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য ও বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা থাকলেও পাকিস্তানের মাটিতে পা রাখার পরই বিনিয়োগের পরিমাণ বাড়িয়ে দেন মোহাম্মদ। বিনিয়োগের প্রস্তাব দেওয়ায় সৌদির প্রশংসা করেছেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান ।

তিনি বলেন, পাকিস্তান এবং সৌদি আরব নিজেদের সম্পর্ককে এমন একটা জায়গায় নিয়ে যাচ্ছে যেখানে আগে কখনো পৌঁছানো যায়নি।

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের বিদেশি মুদ্রার রিজার্ভ কমে যেতে শুরু করেছে। দেশটির অর্থনীতিকে চাঙ্গা রাখতে প্রায় ৬০০ কোটি ডলার ঋণ দেয় সৌদি আরব।

যখন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে অর্থনৈতিক সহায়তার জন্য পাকিস্তান দেনদরবার করছে, তখন সৌদির এ সহায়তা দেশটিকে নিঃশ্বাস নেয়ার সুযোগ করে দিচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, ২০১৫ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরের পর যুবরাজের এ আগমনকে সবচেয়ে বড় রাষ্ট্রীয় সফর হিসেবে আখ্যায়িত করছে ইসলামাবাদ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!