• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাগড়ি প্রেমিক মোদি


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৫, ২০১৯, ১২:১৯ পিএম
পাগড়ি প্রেমিক মোদি

ঢাকা : আজ ১৫ আগস্ট, ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস। এই নিয়ে পর পর ছয় বার স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী হিসাবে লাল কেল্লায় ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে প্রতিবারই প্রধানমন্ত্রীর মাথায় দেখা গিয়েছে পাগড়ি। এই পাগড়িই যে তাঁর রাজনৈতিক মনস্তত্ত্ব বুঝিয়ে দিচ্ছে সে কথা মেনে নিচ্ছেন সকলেই।

নতুন সরকার আসার ১০ সপ্তাহের মধ্যেই একাধিক পদক্ষেপ। স্বাধীনতার ৭০ বছরে যা হয়নি, ৭০ দিনে তা হয়েছে। বাতিল হয়েছে ৩৭০, ৩৫এ ধারা। স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণে বললেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদি ভীষণ পোশাক সচেতন। প্রতিবারই তাঁর মাথায় দেখা গিয়েছে পাগড়ি। এই পাগড়িই যে তাঁর রাজনৈতিক মনস্তত্ত্ব বুঝিয়ে দিচ্ছে সে কথা মেনে নিচ্ছেন সকলেই।

২০১৪

২০১৪ সালের স্বাধীনতা দিবসে মোদিকে দেখা গিয়েছিল লাল পাগড়ি মাথায়। উজ্জ্বল গেরুয়া রঙের উপর ছিল সোনালি রঙের বাঁধনি নকশা। প্রায় হাঁটু ছোঁয়া পাগড়ি থেকেই ঠিকরে বেরোচ্ছিল তাঁর শৌর্য-বীর্য।

২০১৫

২০১৫ সালে লাল বদলে গেল একটা হলদে রঙের শেডে। না-সোনালি আবার না-গেরুয়া। আর তাতে আড়াআড়ি ডোরা কাটা। পাগড়ির মাপও কিছুটা ছোট ছিল এই বছর।

২০১৬

২০১৬ সালে মোদির শৌর্য-বীর্যের গাথা কিছুটা যেন ম্নান। এবারে তার পাগড়ি ঝুঁটিহীন। লালের সঙ্গে সেই পাগড়িতে রয়েছে আরো অনেক শেড। এই পাগড়িতে রাজস্থানের ডাইং টেকনিক রয়েছে। এই পাগড়িতে যে ডিজাইন রয়েছে সেটা সরলরেখার।

২০১৭

২০১৭ সালের স্বাধীনতা দিবসে মোদিকে দেখা গিয়েছিল লাল হলুদ রঙের পাগড়ি মাথায়৷ আর তাতে সেনালি রঙের ডোরা কাটা।

২০১৮

আর এবছর ২০১৮ সালে তিনি দেখা দিলেন লাল গেরুয়া রঙের পাগড়ি মাথায়৷ প্রায় পা ছোঁয়া পাগড়িতে নজর কাড়লেন তিনি।

এএস

Wordbridge School
Link copied!