• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পাটুরিয়ায় পোশাক শ্রমিকদের উপচে পড়া ভীড়


মানিকগঞ্জ প্রতিনিধি মে ২৯, ২০২০, ০৫:২৯ পিএম
পাটুরিয়ায় পোশাক শ্রমিকদের উপচে পড়া ভীড়

ঢাকা : করোনা ভাইরাসের ঝুঁকি আর বৈরী আবহাওয়ার মধ্য দিয়েই কর্মস্থলে ফিরছেন হাজার হাজার পোশাক শ্রমিক। প্রায় সপ্তাহখানেক ধরে দেশেরদক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে এসব পোশাক শ্রমিকরা পাটুরিয়া ঘাট দিয়ে কর্মস্থলে ফিরছেন। তবে, কর্মস্থলে ফেরা এসব মানুষগুলো ফেরি পাড় হয়ে চরম দুর্ভোগে পড়ছেন।  গণপরিবহন বন্ধ থাকায় প্রাইভেটকার, মাইক্রোবাস,সিএনজি চালিত অটো রিকশা, মোটরসাইকেলে অতিরিক্ত ভাড়া দিয়ে তাদেরকে কর্মস্থলে ফিরতে হচ্ছে।

শুক্রবার (২৯ মে) সরেজমিন পাটুরিয়া ঘাট ঘুরে দেখা গেছে,  সকাল থেকে প্রবল বৃষ্টি উপেক্ষা করেই জীবনের ঝুঁকি নিয়ে ফেরিতে করে পাড় হয়েছেন পোশাক শ্রমিকরা।  চাকরী বাঁচাতেই করোনার ঝুঁকি মাথায় নিয়ে তারা কর্মস্থলে ফিরছেন তারা।

ফরিদপুর থেকে আসা মতিউর রহমান নামের এক পোশাক কর্মী জানান, আগামীকাল থেকে গার্মেন্ট খোলা। অফিস থেকে মোবাইল ফোনে কাজে যোগ দিতে জানানো হয়েছে। কাজে যোগ না দিলে চাকরী থাকবেনা। তাই চাকরী বাঁচাতেই জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায়
ফিরছি।

কুষ্টিয়া থেকে আসা পোশাক শ্রমিক বিপ্লব দাস জানান, শতশত মানুষ এক সাথে ফেরি পাড় হচ্ছি। কিছু করার নেই। জীবনের চেয়ে চাকরী বড়। করোনা ঝুঁকি আছে তবে কি আর করব কোন উপায় নেই।

রাজিয়া নামের এক নারী শ্রমিক জানান, ফেরি পাড় হতে লাগছে ২৫ টাকা। আর পাটুরিয়া থেকে নবীনগর যেতে মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেলে জনপ্রতি ৫শ থেকে ৬শ টাকা ভাড়া নিচ্ছে।  করোনা মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে ফিরতে হচ্ছে
তার উপরে আবার অতিরিক্ত ভাড়া। এযেন মরার ওপর খড়ার ঘা।

বিআইডব্লিউটিসি পাটুরিয়া ফেরি সেক্টরে ব্যবস্থাপক মো: সালাম হোসেন জানান, ছোট বড় ৪টি ফেরি দিয়ে জরুরী পন্যবাহী ট্রাক আর অ্যাম্বুলেন্স পারাপার করা হচ্ছে। গার্মেন্টস খোলা থাকায় হাজার হাজার কর্মজীবী মানুষ ফেরি যোগে পাড় হচ্ছেন। ওই পাড় থেকে তাদের ঠেকানো সম্ভব হচ্ছেনা।

পাটুরিয়া ঘাটে কর্মরত ট্রাফিক পুলিশের সার্জেন্ট গোলজার জানান, দৌলতদিয়া থেকে ফেরি পার হয়ে হাজারো মানুষ পাটুরিয়া ঘাটে ভীড় জমাচ্ছে। রীতিমতো একটি অমানবিক অবস্থার সৃষ্টি হয়েছে। কর্মজীবী এসব মানুষের মুখে দিকে তাকানো যাচ্ছেনা। মানবিক কারণেই তাদেরকে আটকানো যাচ্ছেনা।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!