• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পার্থে নয়া ভেন্যুতে কেমন করবে অস্ট্রেলিয়া-ভারত?


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৩, ২০১৮, ০৭:৫০ পিএম
পার্থে নয়া ভেন্যুতে কেমন করবে অস্ট্রেলিয়া-ভারত?

ছবি: সংগৃহীত

ঢাকা: হোম কন্ডিশনের সুবিধা নিয়েও অ্যাডিলেড টেস্টে ভারতকে বধ করতে পারেনি অস্ট্রেলিয়া। ফলে চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বিরাট কোহলির দল। এই লিডকে ডাবল করার লক্ষ্যে পার্থের নতুন স্টেডিয়ামে খেলতে নামছে সফরকারিরা। তবে ঘুড়ে দাঁড়াতে বদ্ধ পরিকর ক্যাঙ্গারুরা। নতুন স্টেডিয়াম সর্ম্পকে কোন ধারণা না থাকলেও জয়কে পাখির চোখ বানিয়ে শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টা ২০ মিনিটে ভারতের মুখোমুখি হচ্ছে স্বাগতিকরা।

অ্যাডিলেড টেস্টের পিচে ঘাস কম থাকলেও, বাউন্স সহায়ক ছিলো। তাই বোলারদের বেশ সর্তকতার সাথেই সামলাতে হয়েছে ব্যাটসম্যানদের। তারপরও ঐ টেস্টের একমাত্র সেঞ্চুরিয়ান ছিলেন ভারতের চেতেশ্বর পূজারা। প্রথম ইনিংসে পূজারার সেঞ্চুরিতে ২৫০ রান করে ভারত। জবাবে ২৩৫ রান করতে পারে অস্ট্রেলিয়া। ফলে প্রথম ইনিংসে ১৫ রানের লিড পায় ভারত।

সেই লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। এবারও নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করে ভারত। পূজারার ৭১ ও আজিঙ্কা রাহানের ৭০ রানের সুবাদে ৩০৭ রানের সংগ্রহ পায় সফরকারীরা। ম্যাচ জয়ের জন্য ৩২৩ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া। ভারতীয় বোলারদের তোপে সেই টার্গেটে পৌঁছতে পারেনি অসিরা। শেষ পর্যন্ত ২৯১ রানে গুটিয়ে ৩১ রানে ম্যাচ হারে অসিরা।

পিছিয়ে পড়লেও দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা আনতে মুখিয়ে আছে অস্ট্রেলিয়া। অধিনায়ক টিম পাইন বলেন, ‘এখনো তিনটি টেস্ট বাকী আছে কিন্তু সিরিজের শুরুতেই আমরা ব্যাকফুটে চলে গিয়েছি। এখান থেকেই আমাদের ঘুড়ে দাঁড়াতে হবে। লড়াইয়ে ফিরতে হবে। এজন্য ব্যাটসম্যানদের দায়িত্ব বেশি। প্রথম টেস্টে ব্যাটসম্যানরা ভালো করতে না পারায় আমার হেরেছি। আশা করি, দ্বিতীয় টেস্টে বড় ইনিংস খেলবে ব্যাটসম্যানরা।’

তবে পার্থের নতুন স্টেডিয়াম নিয়ে সংশয়ও প্রকাশ করেছেন পাইন। আগে পার্থে ওয়াকা স্টেডিয়ামে অনুষ্ঠিত হতো টেস্ট ম্যাচ। তবে এখানে নতুন স্টেডিয়াম হওয়াতে, এই সিরিজের দ্বিতীয় টেস্ট হবে এই ভেন্যুতে। স্পনসরের জন্য এই স্টেডিয়ামকে ডাকা হয় অপ্টাস স্টেডিয়াম নামে। নদুন এই স্টেডিয়াম নিয়ে পাইন বলেন, ‘এখানে কিছু ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। তবে এখানে কোন টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়নি। আমাদের এই দলের অনেকেই এই ভেন্যুতে খেলেনি। এই পিচ সর্ম্পকে আমাদের কোন ধারনাই নেই। পিচে কিছুটা ঘাস রয়েছে। তবে দেখতে সুন্দর। আশা করি, অজানা জায়গায় এখানে ভালো কিছু করতে পারবে দল।’

নতুন ভেন্যু হলেও নিজেদের কন্ডিশনের কারণে দুঃশ্চিন্তা কমই থাকবে অস্ট্রেলিয়ার। তবে কপালে চিন্তার ভাজ নিয়ে দ্বিতীয় টেস্ট খেলতে নামতে হচ্ছে ভারতকে। দলের দুই তারকা রোহিত শর্মা ও রবীচন্দ্রন অশ্বিন ছিটকে গেছেন পার্থ টেস্ট থেকে। দু’জনই ইনজুরির কারণে খেলতে পারবেন না। রোহিত ঘাড় ও অশ্বিন সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়েছেন। রোহিতের পরির্বতে হনুমা বিহারি ও অশ্বিনের পরিবর্তে দলে আসতে পারেন রবীন্দ্র জাদেজা।

রোহিত ও অশ্বিনকে হারিয়েও সাহস হারাছে না ভারতীয় দল। যারা একাদশে সুযোগ পাবে তাদের নিয়ে সিরিজের দ্বিতীয় লিড নিতে চান ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেন, ‘আমরা বড় ধরনের সমস্যায় পড়েছি। এতে কোন সন্দেহ নেই। দলের দুই সেরা তারকাই থাকছেন না। বিশেষভাবে স্পিন বিভাগে অশ্বিনের অভাব আমাদের দারুনভাবে ভোগাবে। তবে যারা আসবে আশা করি, তারা ভালো পারফরমেন্স করবে। নিজেদের প্রমানের এটিই সবচেয়ে বড় সুযোগ। এমন অবস্থাতেও দ্বিতীয় টেস্ট আমরা জিততে পারি। আমাদের জয়ের সার্মথ্য আছে। আমরা আত্মবিশ্বাসী হয়েই খেলতে নামবো।’

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: অ্যারন ফিঞ্চ, মার্কুস হ্যারিস, উসমান খাজা, শন মার্শ, ট্রাভিস হেড, মিচেল মার্শ, টিম পাইন (অধিনায়ক ও উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, নাথান লিঁও ও জশ হ্যাজেলউড।

ভারতের সম্ভাব্য একাদশ: লোকেশ রাহুল, মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋসভ পান্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও জসপ্রিত বুমরাহ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!