• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সিটি নির্বাচন

পাল্টাপাল্টি অভিযোগ, অভিন্ন প্রতিশ্রুতি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৮, ২০২০, ০৯:৩৯ পিএম
পাল্টাপাল্টি অভিযোগ, অভিন্ন প্রতিশ্রুতি

ঢাকা : অভিযোগ, পাল্টাপাল্টি অভিযোগ এবং অভিন্ন প্রতিশ্রুতি দিয়ে নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে প্রধান দুই দলের মেয়রপ্রার্থীরা। গত এক সপ্তাহের গণসংযোগে নাগরিকদের দরজায় নানা প্রতিশ্রুতি দিয়ে ভোট প্রার্থনা করে চলেছেন তারা।

তবে এ সময় প্রার্থীদের মুখে অনিয়ম-দুর্নীতির পাল্টাপাল্টি কথায় ভিন্নতা থাকলেও নগরবাসীর জীবনমান উন্নয়নে প্রায় একই রকম প্রতিশ্রুতির কথা শোনা যায়। একই সঙ্গে গণমাধ্যমের কাছে একে অপরের বিরুদ্ধে অভিযোগ-পাল্টা অভিযোগ করছেন তারা।

গত ১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশন থেকে প্রতীক বরাদ্দ পেয়ে প্রচারে নামেন মেয়র পদে উত্তরে আওয়ামী লীগের আতিকুল ইসলাম ও বিএনপির তাবিথ আউয়াল এবং দক্ষিণে আওয়ামী লীগের ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও বিএনপির প্রকৌশলী ইশরাক হোসেন। তারা প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে  চষে বেড়াচ্ছেন নির্বাচনী এলাকার বিভিন্ন ওয়ার্ডের পাড়া-মহল্লায়।

শুক্রবার (১৭ জানুয়ারি) প্রচারের অষ্টম দিনে গণসংযোগে নেমেও প্রার্থীরা ভোটারদের উন্নত ঢাকা উপহার দেওয়ার প্রতিশ্রুতি দেন। নির্বাচিত হলে প্রথম ৯০ দিনের মধ্যে ঢাকাবাসীর মৌলিক নাগরিক সুবিধা বাস্তবায়নের অঙ্গীকার করেন তারা। পাশাপাশি ঢাকাকে অধুনিক নগরী করতেও এই প্রধান চার মেয়রপ্রার্থী ভোটারদের প্রতিশ্রুতি দেন। গত ১ সপ্তাহ নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগকালেই এমন চিত্র উঠে এসেছে।

আতিকুল ইসলামের গণসংযোগ : উত্তরে সদ্য সাবেক মেয়র আতিকুল ইসলাম বলেন, নৌকা উন্নয়নের প্রতীক। বাংলাদেশে উন্নয়নের মার্কা একটাই, তা হলো নৌকা। ভোটারদের সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করে উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী এ সময় ভোট চেয়ে বলেন, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে নৌকা মার্কায় ভোট দিতে হবে।

আতিকুল ইসলাম বিএনপি প্রার্থীর অভিযোগ অস্বীকার করে বলেন, আওয়ামী লীগ কোনো আচরণবিধি লঙ্ঘন করছে না। সুশৃঙ্খলভাবে প্রচার চালানো হচ্ছে। নেতা-কর্মীদের সেভাবে নির্দেশনাও দেওয়া আছে। কিন্তু বিএনপি প্রার্থী তাদের নিয়ম অনুযায়ী প্রতিদিন অভিযোগ করে যাচ্ছেন। কারণ, তারা জানেন আওয়ামী লীগের উন্নয়নের জোয়ারে তারা ভেসে যাবেন।

শুক্রবার রাজধানীর মানিকদি, কালীবাড়ি, বাউনিয়া এলাকা থেকে অষ্টম দিনের গণসংযোগ করেন আতিকুল ইসলাম। এ সময় তিনি আরো বলেন, আপনারা নৌকা মার্কায় ভোট দিয়ে যদি আমাকে নির্বাচিত করেন তাহলে আমি কথা দিতে চাই, মেয়র, কাউন্সিলরসহ সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহিতার আওতায় আনব।

এছাড়া প্রতিটি ওয়ার্ডে প্রতি মাসে সবাইকে নিয়ে টাউন হল মিটিং করব। যে মিটিংয়ে কাউন্সিলরসহ এলাকার জনগণ উপস্থিত থাকবেন। এলাকার যত সমস্যা, যা সমাধান হয়নি, এলাকার উন্নয়নে আর কী কী করা বাকি আছে, কোন কাজকে আগে করতে হবে, অর্থাৎ সমস্যা চিহ্নিত এবং তার সমাধানের উদ্যোগ নেওয়া হবে সেসব টাউন হল মিটিংয়ে।

তাবিথ আউয়ালের গণসংযোগ : উত্তরে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল গতকাল শুক্রবার নির্বাচনী এলাকার মোহাম্মদপুর অঞ্চলের বিভিন্ন এলাকায় ব্যাপক গণসংযোগ করেন।

এ সময় জনতার ঢল ও ভোটের অধিকার আদায়ের লড়াইয়ে শরিক হওয়ার আহ্বান জানিয়ে তাবিথ আউয়াল বলেন, আমরা জনগণের অধিকার আদায়ের লড়াইয়ে নেমেছি। যথেষ্ট সাড়া পাচ্ছি। অনেক প্রতিকূলতার মধ্যেও সাধারণ মানুষ ছুটে আসছেন, আমাদেরকে আশ্বস্ত করছেন, সাহস দিচ্ছেন। এভাবেই ৩০ জানুয়ারি পর্যন্ত সবাইকে মাঠে থাকতে হবে। অধিকার আদায়ের এই লড়াইয়ে সবাইকে শরিক হতে হবে। কোনোভাবেই মাঠ থেকে সরে যাব না।

নির্বাচিত হলে সর্বোচ্চ নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করে আধুনিক ঢাকা গড়ার প্রতিশ্রুতি দিয়ে তাবিথ আউয়াল বলেন, ‘ঢাকা শহর বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তাঘাট, ড্রেনেজ, সুয়ারেজসহ নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে নগরবাসী। নির্বাচিত হলে আমরা সব নাগরিক সুবিধা নিশ্চিত করে আধুনিক ঢাকা গড়ার প্রতিশ্রুতি দিচ্ছি।

ফজলে নূর তাপসের গণসংযোগ : দক্ষিণ সিটিতে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী শেখ ফজলে নূর তাপস গণসংযোগে নেমে বলেছেন, আমি একমাত্র মেয়রপ্রার্থী যিনি এই ঐতিহ্যবাহী ঢাকাকে নিয়ে উন্নয়নের বিষয়ে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি। আমরা পাঁচটি ভাগে আমাদের রূপরেখা আমরা ভাগ করেছি। প্রথমত, ঐতিহ্যের ঢাকা, গর্বের ঢাকা। আমরা সেই গর্বের ও ঐতিহ্যের ঢাকাকে পুনরুদ্ধার করতে চাই।

গতকাল শুক্রবার তাপস পুরান ঢাকার ফুলবাড়িয়া, নাজিরা বাজার, চকবাজার, আরমানিটোলায় গণসংযোগ করেন। তিনি পুরান ঢাকার সংশ্লিষ্ট এলাকার অলিগলিতে লিফলেট বিতরণ করে অষ্টম দিনের প্রচার চালিয়ে ভোট চান।

ইশরাক হোসেনের গণসংযোগ : মামলা-হামলায় পিছপা হবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেন। জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে জীবন দিতেও তিনি প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার নির্বাচনী প্রচারের অষ্টম দিনে রাজধানীর কদমতলী থানার দনিয়া, রায়েরবাগসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন ইশরাক।

এ সময় কোনো বাধাবিপত্তি না মেনে আগামী ৩০ তারিখে নগরবাসীকে ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়ে ইশরাক বলেন, আমার বাবা শিখিয়েছে কোনো মানবসন্তান অন্য মানুষের কাছে মাথা নত করবে না। আল্লাহতা’য়ালা বানিয়েছে উনাকে ভয় করবে। এছাড়া দুনিয়াতে কোনো মানুষকে ভয় করবে না। সুতরাং আমরা কাউকে ভয় করি না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!