• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পায়খানার সঙ্গে রক্ত! কোলন ক্যানসার না তো!


স্বাস্থ্য ডেস্ক জুলাই ১৯, ২০১৮, ০১:০১ পিএম
পায়খানার সঙ্গে রক্ত! কোলন ক্যানসার না তো!

ঢাকা : স্বাস্থ্যই সকল সুখের মূল। শরীর ভাল থাকলে মন যেমন ভাল থাকে তেমনি কাজেও উদ্যম পাওয়া যায়। অসুস্থ দেহ নিয়ে কোনো কিছুই ভাল লাগে না। আর সব রোগের ই কোন না কোন লক্ষণ বা উপসর্গ দেখা দিয়ে আমাদের শরীরে বাসা বাঁধে। তাই শরীর নিয়ে আজই সচেতন হন।

পায়খানার সঙ্গে রক্ত যাওয়া কোলন ক্যানসারের একটা প্রাথমিক লক্ষণ, তবে পায়খানার সঙ্গে রক্ত গেলেই যে কোলন ক্যানসার তা নয়। কিন্তু পায়খানার সঙ্গে রক্ত যাওয়াটা কোলন ক্যানসারের চেয়েও ভয়ঙ্কর, নতুন এক গবেষণায় এমনই ফল পেয়েছেন বলে জানিয়েছেন স্কটল্যান্ডের চিকিৎসাবিজ্ঞানীরা।
যেসব ক্যানসার কোলন (বৃহদন্ত্র) ও মলদ্বারকে আক্রান্ত করে, সেগুলোকে কোলোরেকটাল ক্যানসার বা কোলন ক্যানসার বলে। পায়খানার সঙ্গে রক্ত গেলে কোলন ক্যানসার না হলেও অন্যান্য স্বাস্থ্যঝুঁকি মারাত্মকভাবে বেড়ে যায়। গবেষকদল জানিয়েছেন, যাদের পায়খানার সঙ্গে রক্ত যায়, তাদের মৃত্যুঝুঁকি ৫৮ শতাংশ বেড়ে যায়।
কারণ এতে করে রোগ প্রতিরোধ ক্ষমতা খুব কমে যায়। হার্ট অ্যাটাক, ব্রেন স্ট্রোকের মতো রোগেরও কারণ হতে পারে। ৪ থেকে ৬ বছরের মধ্যে এ ধরনের রোগীর মৃত্যু হতে পারে। নানা কারণে গোপন এ রক্তক্ষয় হতে পারে। হার্টের সমস্যা, ডায়াবেটিস, আলঝেইমার, যা-ই ঘটুক, পায়খানার রাস্তা দিয়ে রক্ত গেলে ধরে নিতে হবে শরীরের অভ্যন্তরে কোথাও রক্তক্ষরণ হচ্ছে।
স্কটল্যান্ডের ডান্ডি হাসপাতালে ড. রবার্ট স্টিলির তত্ত্বাবধায়নে একদল চিকিৎসাবিজ্ঞানী ১৬ বছর ধরে ১ লাখ ৩০ হাজার মানুষের ওপর পরীক্ষা চালিয়ে তারা এ ফলাফল পেয়েছেন বলে জানিয়েছে।
তাদের মধ্যে প্রায় ২ ভাগ অর্থাৎ ২ হাজার ৭০০ রোগীর পায়খানায় রক্ত গেছে কিন্তু তাদের কোলন ক্যানসার ছিল না, অথচ অন্য কোলন ক্যানসার রোগীদের যাদের পায়খানার সঙ্গে রক্ত যেত না, তারা আগে মারা গেছে। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের অধ্যাপক ড. উরি লেডাবাম এ গবেষণা দলে ছিলেন না, কিন্তু তিনি এ গবেষণা নিয়ে মন্তব্য করতে গিয়ে জানিয়েছেন, চোখ যেমন আত্মার প্রতিচ্ছবি তেমনি পায়খানার রাস্তায় গোপন রক্তক্ষয় অস্বাভাবিক স্বাস্থ্যের বহিঃপ্রকাশ। (তথ্যসূত্র : এনবিসি নিউজ)
সোনালীনিজজ/আরজে

Wordbridge School
Link copied!