• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পায়ের দুর্গন্ধ দূর করার উপায়


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৪, ২০১৬, ০৮:২৬ পিএম
পায়ের দুর্গন্ধ দূর করার উপায়

সোনালীনিউজ ডেস্ক

পা ঘামা নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। অনেকে এটাকে রোগ ভেবে ভুলও করেন। পা ঘামা কোনো রোগ না বরং এ থেকে নানা ধরনের রোগের উদ্ভব ঘটে থাকে। অনেকের শুষ্ক আবহাওয়ায় পা ঘামে, কারও ক্ষেত্রে বছরজুড়ে। তাই পায়ে দুর্গন্ধ হয়।

এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ কৌশল দেয়া হলো।

১. মোজা ছাড়া জুতা না পরা
জুতা পরার সময় অবশ্যই মোজা পরা উচিত। কারণ পাতলা সুতির মোজাও পায়ের সঙ্গে আটকে থাকে এবং তা ঘাম শুষে নেয়। ফলে পায়ে জীবাণু বাসা বাঁধতে পারে না। সিনথেটিকের বা উলের মোজাও ঘাম-রোধক হিসেবে কাজ করে। মোজা পায়ের ঘাম শুষে নেয় তাই প্রতিদিন অন্তত একবার মোজা পরিবর্তন করতে হবে।

২. টি ব্যাগ ব্যবহার 
পায়ের পাতায় ঘাম হওয়া থেকে মুক্তি পাওয়ার জন্য চা-পাতা বিশেষ উপযোগী। ফুটানো চা-পাতা দিয়ে প্রতিদিন ২০ মিনিট পা ভিজিয়ে রাখলে পা ঘামার পরিমাণ কমে। ফুটানো চা-পাতার অ্যাসিড জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং পায়ের খোলা লোমকূপ বন্ধ করে।

৩. জীবাণুনাশক ব্যবহার করে
প্রতিদিন একবার অ্যান্টিফ্যাঙ্গাল ফুট স্প্রে ব্যবহার করলে পায়ে দুর্গন্ধ হওয়ার সমস্যা কমে। কেউ স্প্রে করতে না চাইলে অ্যান্টিফ্যাঙ্গাল পাউডার ব্যবহার করা যেতে পারে। পায়ে অ্যান্টিফাংগাল স্প্রে করে বা পাউডার ছিটিয়ে মোজা পরে নিতে হবে। এতে পায়ে জীবাণুর বিস্তার কম হয়। ফলে দুর্গন্ধও হয় না।

৪. প্রতিদিন একই জুতা না পরা
এক জামা যেমন দুই দিনের বেশি পরা যায় না, জুতার ক্ষেত্রেও তাই। একই জুতা প্রতিদিন পরলে জুতায় লেগে থাকা ঘাম ভালোমতো শুকায় না। ফলে জীবাণু বৃদ্ধি পায়। যেখান থেকে দুর্গন্ধ তৈরি হয়। তাই অন্তত দুই জোড়া জুতা রাখুন। একদিন এক জোড়া পরলে অন্যদিন অন্যজোড়া ‍জুতা পরুন।

৫. পায়ের পাতায় বাতাস লাগতে দিন
যতটা সম্ভব পায়ের পাতা খোলা বাতাসে রাখা উচিত। তাই সময় পেলে যেমন, অফিসে কাজের ফাঁকে বা গাড়িতে যাওয়ার সময় জুতা খুলে রাখা ভালো। এতে পা অক্সিজেনের সংস্পর্শে থাকে যা ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে বাধা দেয়। তাই দুর্গন্ধও হয় না।

মনে রাখবেন ফাঙ্গাস বা ব্যাকটেরিয়ার কারণে দুর্গন্ধ তৈরি হয়। তাই এসব কৌশল নেওয়ার পরেও যদি সমস্যা না যায়, তবে খেয়াল করুন কী কারণে দুর্গন্ধ তৈরি হচ্ছে। সেই হিসেবে ব্যবস্থা গ্রহণ করুন।

সোনালীনিউজ/ঢাকা

Wordbridge School
Link copied!