• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পুরানো কেন্দ্রীয় কারাগারে থাকবে বিনোদনের নানা ব্যবস্থা


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৯, ২০১৬, ১০:২২ পিএম
পুরানো কেন্দ্রীয় কারাগারে থাকবে বিনোদনের নানা ব্যবস্থা

দুইশ বছরের পুরানো কেন্দ্রীয় কারাগারকে করা হবে পার্ক, জাদুঘর, কনভেনশন সেন্টার, উন্মুক্ত নাট্যমঞ্চ ছাড়াও বিনোদনের নানা ব্যবস্থা। এছাড়াও এর বাইরে কনভেনশন সেন্টার, কিছু ডিপার্টমেন্টাল স্টোর এবং কিছু উন্মুক্ত নাট্যমঞ্চ করা হবে। রাজধানী ঢাকার নাজিমউদ্দিন রোডের ১৮ একর জমিতে কেন্দ্রীয় কারাগারকে এসব বিনোদনকেন্দ্রে রূপান্তর করার পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ। ঐতিহাসিক মূল্য আছে এমন ভবন সংরক্ষণের কথাও ভাবছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে তাদের পরিকল্পনা তুলে ধরে কারা-মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, “এখানে অনেক কিছুই হবে। ভেতরে দুটি মিউজিয়াম এবং নানা ঐতিহাসিক নিদর্শন রয়েছে। সেই ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ করার পাশাপাশি একটি নতুন নকশায় বিনোদনের স্থান তৈরি করা হবে।”

কারা-মহাপরিদর্শক জানান, এর বাইরে কনভেনশন সেন্টার, কিছু ডিপার্টমেন্টাল স্টোর এবং কিছু উন্মুক্ত নাট্যমঞ্চ করা হবে। তিনি বলেন, “শিশুদের খেলাধুলার, হাঁটাচলার জন্য খোলামেলা জায়গা থাকবে।”

তিনি আরো বলেন, “এসব বাস্তবায়নে ইনস্টিটিউট অব আর্কিটেক্ট এবং ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সহযোগিতায় আমরা একটি ওপেন কম্পিটিশনে যাচ্ছি; ডিজাইন কম্পিটিশন। ওপেন কম্পিটিশনে যে ডিজাইনটা প্রথম স্থান অধিকার করবে তাদেরকে এই কাজের কনসালটেন্সি করার দায়িত্ব দেওয়া হবে। এরই মধ্যে ডকুমেন্টেশন প্রস্তুত হয়েছে। হয়তো আগামী এক মাসের মধ্যে তা পত্রিকায় চলে যাবে।”

পুরো নকশা তৈরিতে তিন মাসের মতো সময় লাগতে পারে বলে অনুমান কারা-মহাপরিদর্শকের।

বন্দি চলে গেলেও কারাগারটি কারা অধিদপ্তরের অধীনে থাকবে জানিয়ে তিনি বলেন, “কারণ নিরাপত্তার সাথে সাথে আরো অনেক বিষয় জড়িত।”

এর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র নির্বাচনের প্রচারণায় সাঈদ খোকনও পুরান ঢাকাবাসীর জন্য ঢাকা কেন্দ্রীয় কারাগারের স্থানে পার্ক ও খেলার মাঠ গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রসঙ্গত, এ কারণেই শুক্রবার (২৯ জুলাই) ভোর সাড়ে ৬টা থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জের নতুন কারাগারে বন্দিদের স্থানান্তরের কাজ শুরু হয়। তবে কেরানীগঞ্জে নারী বন্দিদের জন্য কোনও ওয়ার্ড নেই। তাই আগেই তাদের কাশিমপুর কারাগারে স্থানান্তর করা হয়। এ ছাড়াও গুরুত্বপূর্ণ, জঙ্গি, সন্ত্রাসী এবং ভিআইপি বন্দিদের আগেই স্থানান্তর করা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!