• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

পৃথ্বী যেন ভারতের আরেক শচীন টেন্ডুলকার!


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৪, ২০১৮, ০৬:৫০ পিএম
পৃথ্বী যেন ভারতের আরেক শচীন টেন্ডুলকার!

ঢাকা : তাঁকে ঘিরে সবার অনেক প্রত্যাশা ছিল। এমন অবস্থায় অনেকেই চাপে পড়ে নিজের খেলাটাই ভুলে যান। অনেকেই আত্মতুষ্টও হয়ে পড়েন। কিন্তু ১৮ বছরের পৃথ্বী শ দেখিয়ে দিলেন কেন এতদিন ধরে তাঁকে ঘিরে প্রত্যাশার পারদ চড়ছিল। তাঁর অধিনায়কত্বেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে ফিরেছিল ভারত। বার বার প্রমাণ করেই টেস্ট দলে জায়গা করে নিয়েছিলেন এই ওপেনার।

অভিষেক টেস্টে টস জিতে ভারত প্রথমে ব্যাট নেওয়ায় দিনের শুরুতেই সুযোগটা চলে এসেছিল পৃথ্বীর সামনে। যা তিনি পুরোপুরি কাজে লাগালেন। আগের দিনই বলেছিলেন তিনি কোনও চাপে নেই। ব্যাট হাতে লোকেশ রাহুলের সঙ্গে ওপেন করতে নেমে সেটাই প্রমাণ করলেন। শুরুতেই লোকেশ আউট হয়ে গেলেও তার প্রভাব পড়েনি পৃথ্বীর ওপর।

এই পৃথ্বীকে নতুন করে দেখে উচ্ছ্বসিত ক্রিকেট বিশ্ব। সঙ্গে সঙ্গে শুভেচ্ছা আর প্রশংসায় ভরে ওঠে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো। সেই তালিকায় কে নেই। শচীন টেন্ডুলকার থেকে রোহিত শর্মা। ভিভিএস লক্ষ্মণ থেকে সঞ্জয় মাঞ্জয়রেকর। সকলেই প্রশংসায় ভরিয়ে দিলেন পৃথ্বীকে।

স্বয়ং শচীন টেন্ডুলকার লিখেছেন, ‘প্রথম ইনিংসেই এ রকম আক্রমণাত্মক ব্যাটিং দেখে দারুণ লাগল। এই নির্ভিক ব্যাটিংটাই চালিয়ে যেও।’ মুম্বাইয়ের ছেলে হওয়ায় টেন্ডুলকারের সান্নিধ্য পেয়েছেন পৃথ্বী। নানান সময় তিনি তাঁকে পরামর্শ দিয়েছেন। যেগুলো মেনে আজ সাফল্য পেয়েছেন পৃথ্বী। এর মধ্যে ভারতীয়রা তাঁকে টেন্ডুলকারের সঙ্গে তুলনা করা শুরু করেছেন। তাঁরও তো টেস্ট ক্যারিয়ার শুরু হয়েছিল পৃথ্বীর চেয়েও কম বয়সে।

রোহিত শর্মা লিখেছেন, ‘শ দারুণ শো’।  মোহাম্মদ কাইফ লিখেছেন, ‘এই ছেলের মধ্যে কিছু তো একটা আছে।’ মাঞ্জয়রেকর বলেন, ‘কোনও ঝুঁকি না নিয়ে অত্যাধিক আক্রমণ না করেও স্ট্রাইকরেট ১০০ শতাংশ করাটা বড় বিষয়।’ বিরেন্দ্র শেবাগ লিখেছেন,‘শুভেচ্ছা শ। এতো শুধু শুরু।’

আইসিসি টুইট করে লিখেছে, ‘দারুণ অভিষেক।’ হরভজন সিং বলেছেন, ‘অসাধারণ মুহূর্ত। ১৮ বছর বয়েসে ভারতীয় টেস্ট ক্রিকেট অভিষেকেই সেঞ্চুরি।’ ভিভিএস লক্ষ্মণের টুইট, ‘এটা দেখে দারুণ লাগছে ১৮ বছরের একটা ছেলে মাঠে নেমে নিজের স্বাভাবিক খেলাটা খেলছে।’

সেঞ্চুরি করতে পৃথ্বী খেলেছেন মাত্র ৯৯ বল। ১৩৪ রানের ইনিংসে ছিল ১৫টি বাউন্ডারি। কোনও ওভার বাউন্ডারি মারেননি। ভারতীয়দের মধ্যে দ্বিতীয় কনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান পৃথ্বী। বিশ্বে তিনি সপ্তম। সেঞ্চুরি করলেন ১০০ বলের কমে। তাঁর আগে এই তালিকায় রয়েছেন শিখর ধাওয়ন (৮৫) ও ডোয়াইন স্মিথ (৯৩)। পৃথ্বী করলেন ৯৯ বলে।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!