• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পেঁয়াজের ঝাঁঝ থেকে মুক্তির উপায়


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৯, ২০১৬, ১০:৪১ এএম
পেঁয়াজের ঝাঁঝ থেকে মুক্তির উপায়

সোনালীনিউজ ডেস্ক

রান্নার ক্ষেত্রে মশলা কাম সবজি হিসাবে পেঁয়াজের রয়েছে বিশেষ উপযোগিতা। রান্না করার সময় বিশ্বের প্রায় সকল দেশের মানুষেরাই পেঁয়াজ ব্যবহার করে থাকে। মুখরোচক রসনা পণ্য ছাড়াও পেঁয়াজের রয়েছে বিভিন্ন ঔষধি গুণও। সবার কাছে সমাদৃত এই পণ্যটির একটি বিশেষ অসুবিধা রয়েছে। যারা নিয়মিত পেঁয়াজ কাটেন তারা পেঁয়াজের এই বিশেষ অসুবিধা সর্ম্পকে জানেন।
হ্যাঁ, পেঁয়াজ কাটার সেই সমস্যাটি হচ্ছে, পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালা পোড়া করে ও চোখে জল আসে। পেঁয়াজ কাটলে কেন এমন হয়, সেটা হয়, সেটা সবার কাছে কৌতুহলের বিষয়।
জেনে নিন পেঁয়াজ কাটলে কেন এমন হয়। মূলত পেঁয়াজ কাটার সময় এক বিশেষ ধরণের অ্যাসিডের কারণে এমনটি হয়। পেঁয়াজের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যামিনো অ্যাসিড। এই অ্যাসিডে সাধারণত চোখ জ্বালা করার কথা নয়। তবে পেঁয়াজ কাটার সময় এই অ্যামিনো অ্যাসিডের সালফোক্সাইড উপাদানটি বিক্রিয়া করে সালফোনিক অ্যাসিডে পরিবর্তিত হয়। যেটি চোখে জ্বালা পোড়ার কাজে সহায়ক। পেঁয়াজের মধ্যে আরও এক ধরণের পদার্থ থাকে যা এই সালফোনিক অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে প্রোপেন থায়োল এস অক্সাইড তৈরি করে। এই অ্যাসিডটি আবার দ্রুত উড়ে গিয়ে চোখের জলের সঙ্গে মিশে সালফিউরিক অ্যাসিড তৈরি করে। এই সালফিউরিক অ্যাসিডই চোখ জ্বালা পোড়া করা এবং চোখে জল আনার মতো কাজ করে থাকে। চোখে যখন পেঁয়াজ কাটার সময় সালফিউরিক অ্যাসিড এসে পড়ে তখন সেটি ধুয়ে ফেলার জন্যই অতিরিক্ত জল নিঃসৃত হয় চোখে। এর মাধ্যম চোখ হয়ে পড়ে অশ্রুমন্ডিত।
পেঁয়াজ কাটার সময চোখ জ্বালা-পোড়া করার এই অসুবিধা থেকে মুক্ত থাকা কষ্টকর। তবে কয়েকটি ব্যবস্থার মাধ্যমে এই অসুবিধা থেকে কিছুটা হলেও আরাম পাওয়া যায়।
পেঁয়াজ কাটার আগে পেঁয়াজ অনেকক্ষণ ফ্রিজে রাখলে চোখে জ্বালা পোড়া হয় না। কারণ কম তাপমাত্রার কারণে উল্লেখিত উপাদানগুলোর কার্যকারিতা কমে যায় এবং প্রোপেন থায়োল এস অক্সাইড তৈরি হয় না।
আরেকটি পদ্ধতি হিসাবে বলা যায়, পেঁয়াজ অর্ধেক করে কেটে গরম জলে কিছুক্ষণ রেখে তারপর কাটলে চোখের জ্বালা থেকে রক্ষা পাওয়া যায়। কারণ পেঁয়াজ সালফিউরিক অ্যাসিড তৈরি হলেও জলে দ্রবণীয় হয়ে যায়। ফলে তা চোখে আসার আর সুযোগ থাকে না এবং উচ্চ তাপমাত্রার কারণে অধিকাংশ অ্যামিনো অ্যাসিডের সালফোক্সাইড ও এনজাইম পেঁয়াজ থেকে নিঃসৃত হয়ে জলে দ্রবীভূত হয়ে যায় ফলে প্রোপেন থায়োল এস অক্সাইড চোখে আসার কোন সুযোগ থাকে না।
আর একটা বুদ্ধি দিই (ছেলেদের জন্য) যদি বেশি পেঁয়াজ কাটেন, একটা কাজ করতে পারেন, যে কোন মোটর সাইকেলের হেলমেট মাথায় পড়ে নিতে পারেন। এতে করে চোখ দিয়ে আর জল আসবে না!

Wordbridge School
Link copied!