• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পেঁয়াজের কার্গো বিমান কখন আসবে জানেন না বাণিজ্যমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৯, ২০১৯, ০৩:০৪ পিএম
পেঁয়াজের কার্গো বিমান কখন আসবে জানেন না বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিদেশ থেকে পেঁয়াজ আনার জন্য কার্গো ফ্লাইট ভাড়া করেছে শুনেছি।  আজকে হয়তো ঢাকায় অবতরণ করবে।  তবে কখন সেটা এখনও জানি না।

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুরে বাংলাদেশ হাইকমিশন ও অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস কাউন্সিলের (এবিবিসি) যৌথ উদ্যোগে আয়োজিত সিডনিতে ‘বাংলাদেশ-অস্ট্রেলিয়া বাণিজ্য সম্মেলন’ এর উদ্বোধন শেষ দেশে ফিরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।   

অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কের সম্ভাবনা ও বাধাসমূহ চিহ্নিত করা এবং তা দূরীকরণের উপায় নির্ধারণের লক্ষ্যে আজ শুক্রবার (১৫ নভেম্বর) সিডনির হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ-অস্ট্রেলিয়া প্রথম বাণিজ্য সম্মেলন শুরু হয়েছে।

এর আগে সোমবার (১৮ নভেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন জানিয়েছেন মঙ্গলবার (১৯ নভেম্বর) কার্গো বিমানে আসছে পেঁয়াজের প্রথম চালান।  তবে তা কখন আসবে সে বিষয়ে নিশ্চিত করতে পারেননি সচিব।

আমদানির সময় কমাতে কার্গো বিমানে চীন, তুরস্ক, মিসরসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আনা হচ্ছে।  সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে প্রায় দেড় মাসের মতো সময় লেগে যায়। তাই পেঁয়াজের বাজারে অস্থিরতা সামাল দিতে বিমানযোগে আমদানির উদ্যোগ নিয়েছে সরকার।

এ দিকে, রাজধানীর পাইকারি বাজার কারওয়ান বাজারে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৬০ থেকে ৭০ টাকা।  আরেকটি পাইকারি বাজার শ্যামবাজারে আরো কমেছে পেঁয়াজের দাম।  খুচরা বাজারেও পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমেছে কেজিতে প্রায় ১০০ টাকা।  এই পাইকারি বাজারটিতে প্রতি কেজি পেঁয়াজ ১১০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া বিভিন্ন জেলায়ও পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে ভারত সরকার প্রথমে পেঁয়াজের রপ্তানিমূল্য বৃদ্ধি এবং পরে রপ্তানি বন্ধ করার পর ধাপে ধাপে বেড়েছে পেঁয়াজের দাম। পেঁয়াজ আগে কেজিপ্রতি ৩০ টাকা দামের আশপাশে বিক্রি হয়েছে। কিন্তু ভারতের রপ্তানিমূল্য বৃদ্ধির ঘোষণায় ৬০ থেকে ৭০ টাকায় উঠে যায়। এরপর সেপ্টেম্বরের শেষ দিকে পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকা হয়। পুরো অক্টোবর মাস জুড়ে সরকারের বিভিন্ন তৎপরতার মধ্যেও পেঁয়াজের দাম বেড়েছে। নভেম্বর মাসে সেই দাম ২৫০ থেকে ২৮০ টাকায় পৌঁছে যায়। তবে গত রবিবার থেকে পেঁয়াজের দাম কিছুটা কমতে শুরু করেছে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!