• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পেটের মেদ থেকে মুক্তির উপায়


স্বাস্থ্য ডেস্ক জুলাই ২৩, ২০১৮, ০৬:৫৪ পিএম
পেটের মেদ থেকে মুক্তির উপায়

ঢাকা : আপনি দেখতে খুব সুন্দর, লম্বা। কিন্তু পেটে বিশাল বড় ভুঁড়ি। শুধু এই ভুড়ির জন্য আর স্মার্ট দেখা যাচ্ছেনা। বাংলাদেশের মানুষদের খাদ্যাভ্যাসের কারনে এ সমস্যা প্রায় সবার ক্ষেত্রেই দেখা যায়। পেটের মেদ আর শরীরের অন্য অংশের মেদকে একজিনিস ভাবলে ভুল করবেন।

পেটের মেদ যেহেতু লিভার, কিডনি ও অন্যান্য অভ্যন্তরীণ অঙ্গের সাথে লেগে থাকে, সেহেতু এটি আপনার জন্য অনেক বড় বিপদ এমনকি মৃত্যুর কারণ হতে পারে। শরীরে এ অংশের মেদের কারণে ডায়োবেটিক থেকে শুরু করে হার্টের মারাত্মক সমস্যা পযন্ত হতে পারে। দেখতেতো খুবই বিশ্রী লাগেই।

মেদহীন পেট কার না কাম্য। অন্যদের মতো আপনারও নিশ্চয় চাই মেদহীন পেট। অথচ আপনার চাওয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পেটে মেদ জমছে। এ থেকে কিন্তু সহজেই আপনি মুক্তি পেতে পারেন।

একটু সতর্ক হলেই মেদ যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক-

দিন শুরু হোক লেবুর শরবতে : পেটের মেদ দূর করার জন্য এটি দারুণ এক উপায়। এক গ্লাস হালকা গরম পানিতে লেবু ও কিছু লবণ নিতে হবে। নিয়মিত এ শরবত পান করলে পেটের মেদ থেকে মুক্তি পাওয়া যাবে।

সাদা চালের ভাত থেকে দূরে থাকুন : পেটের মেদ দূরে রাখতে হলে সাদা চালের ভাত থেকে দূরে থাকুন। এর পরিবর্তে আটার তৈরি খাবার খেতে হবে।

দূরে থাকতে হবে চিনি থেকে : পেটের মেদ থেকে রেহাই পেতে হলে চিনি ও চিনি জাতীয় খাবারের সঙ্গে শত্রুতা ছাড়া উপায় নেই। চিনি জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে মেদ জমাতে কার্যকর ভূমিকা রাখে, বিশেষ করে পেট ও ঊরুতে।

প্রচুর পানি পান : প্রচুর পানি পানের বিকল্প নেই। পেটের মেদ থেকে মুক্তি পেতে হলে পানির সঙ্গে করতে হবে বন্ধুত্ব। কেননা পানি আপনার শরীরের পরিপাক ক্ষমতা বাড়িয়ে দেয় এবং শরীর থেকে ক্ষতিকর জিনিস বের করে দিতে সাহায্য করে।

কাঁচা রসুন খাওয়া : সকালে করতে হবে এই কাজটি। এক বা দুই কোয়া কাঁচা রসুন খেতে হবে। লেবুর শরবত পান করার পরই এটি খেয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে। এই পদ্ধতিটি আপনার শরীরের ওজন কমানোর প্রক্রিয়াটি দ্বিগুণ গতিতে করবে। সেই সঙ্গে আপনার শরীরের রক্ত সঞ্চালন হবে মসৃণ গতিতে। তবে বেশি রসুন খাওয়াও ক্ষতিকর।

মসলা সমৃদ্ধ রান্না : আপনার খাবারকে মসলা সমৃদ্ধ করে তুলুন। দারুচিনি, আদা, কাঁচা মরিচ দিনে রান্না করুন আপনার খাবার। কেননা এসব মসলা স্বাস্থ্যকর সব উপাদানে ভরপুর। এগুলো আপনার শরীরের রক্তে শর্করার মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে।

বেশি করে ফলমূল খাওয়া : সকালের নাশতায় অন্য খাবারের পরিমাণটা কমিয়ে সেখানে স্থান করে দিতে হবে ফলের। প্রতিদিন সকালে এক বাটি ফল খেলে পেটে মেদর জমার হাত থেকে অনেকটা রেহাই পাওয়া যাবে।
সোনালীনিউজ/আরজে

Wordbridge School
Link copied!