• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পেলে-ফেদেরার-উডসদের পেছনে ফেলে সর্বকালের সেরা ক্রীড়াবিদ মেসি


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৫, ২০১৯, ০৯:৪৬ পিএম
পেলে-ফেদেরার-উডসদের পেছনে ফেলে সর্বকালের সেরা ক্রীড়াবিদ মেসি

ফাইল ছবি

ঢাকা: সর্বকালের সেরা ফুটবলার কে? এই প্রশ্নে কেউ বলেন পেলে আবার কেউ বলেন দিয়েগো ম্যারাডোনার নাম। এখনকার প্রজন্মের কেউ বলেন লিওনেল মেসি আবার কেউ বলেন ক্রিস্টিয়ানো রোনালদোর নাম।

সর্বকালের সেরা ক্রীড়াবিদ কে? এমন প্রশ্ন নিয়ে মাথা না ঘামালেও সম্প্রতি একটি জরিপ চালিয়েছে যুক্তরাজ্যভিত্তিক অনলাইন স্পোর্টস মিডিয়া ওয়েবসাইট ‘গিভমিস্পোর্টস’। তাদের জরিপে শীর্ষে উঠে এসেছে বার্সেলোনার আর্জেন্টাইন  খুদে জাদুকর লিওনেল মেসির নাম।

এক সিরিজ পোলের ভিত্তিতে জরিপটি চালায় অনলাইন স্পোর্টস মিডিয়া ওয়েবসাইটটি। যেখানে মেসিকেই সর্বকালের সেরা ক্রীড়াবিদ বলে ভোট দিয়েছে মানুষ। তাতে মেসি পেছনে ফেলেছেন স্পোর্টিং আইকন কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলি, টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার, গলফের কিংবদন্তি টাইগার উডস, ফুটবলের আরেক গ্রেট ক্রিস্টিয়ানো রোনালদোদের।

পোল আর ভোটের এই পদ্ধতিটি ছিল টুর্নামেন্টের ফরম্যাটে। যেখানে গ্রুপ পর্ব, নকআউট পর্ব, সেমিফাইনাল আর ফাইনাল পর্ব ছিল। প্রথমে ১৬ জন বিখ্যাত ক্রীড়াবিদের নাম চারটি গ্রুপে ভাগ করা হয়। সেখানে গ্রুপ পর্বের ভোট শেষে শুরু হয় নকআউট পর্ব। নকআউট পর্বের প্রতি গ্রুপের সেরাদের নিয়ে সেমিফাইনাল হয়। সেখান থেকে ফাইনাল শেষে মেসিকে বেছে নেওয়া হয়।

গ্রুপ ওয়ানে ছিলেন লুইস হ্যামিল্টন, রজার ফেদেরার, ফ্লয়েড মেওয়েদার এবং সেরেনা উইলিয়ামস। গ্রুপ টুতে ছিলেন ফিল টেইলর, মাইকেল ফেলপস, টম ব্র্যাডি এবং মেসি। গ্রুপ থ্রিতে ছিলেন টাইগার উডস, ক্রিস্টিয়ানো রোনালদো, মার্টিনা নাভ্রাতিলোভা এবং মাইকেল জর্ডান। আর গ্রুপ ফোরে ছিলেন লেব্রোন জেমস, মাইকেল শুমাখার, পেলে এবং মোহাম্মদ আলি।

চার গ্রুপ থেকে শীর্ষে থেকে পরের রাউন্ডে উঠেন ফেদেরার, মেসি, রোনালদো এবং মোহাম্মদ আলি। সেখানে মেসির দেখা হয় সেরেনা উইলিয়ামস, পেলে এবং মাইকেল জর্ডানের। যেখানে মেসির নামের পাশে জমা হয় ৬৫ শতাংশ ভোট। আর রোনালদোর প্রতিপক্ষ ছিলেন মোহাম্মদ আলি, মাইকেল ফেলপস এবং ফেদেরার। সেমির ভোটাভুটিতে জয় হয় মেসি এবং মোহাম্মদ আলির।

ফাইনালে মেসি ভোট পান ৫১ শতাংশ। ফেসবুক থেকে প্রাপ্ত ভোট ছিল ২ লাখ ৪০ হাজার ৮০০। টুইটারে প্রাপ্ত ভোটের হিসেবে এগিয়ে থাকায় মেসির ভোট গিয়ে দাঁড়ায় ৫৩ শতাংশ। যেখানে মোহাম্মদ আলির ভোট আসে ৪৭ শতাংশ।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!