• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রতিষ্ঠার চার দশকে ইসলামী বিশ্ববিদ্যালয়


সাইফুল্লাহ হিমেল, ইবি নভেম্বর ২০, ২০১৮, ০৬:২৮ পিএম
প্রতিষ্ঠার চার দশকে ইসলামী বিশ্ববিদ্যালয়

ছবি: সোনালীনিউজ

ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১২তম উপাচার্য প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারীর নেতৃত্বে বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকীকরণের পথে এগিয়ে নিতে অক্লান্ত কাজ করে যাচ্ছেন। প্রগতিশীল, অসাম্প্রদায়িক ও দুর্নীতিমুক্ত বিশ্ববিদ্যালয় গড়ার বর্তমান প্রশাসনের অঙ্গীকার প্রতিনিয়ত বাস্তব রূপ পাচ্ছে বলে মনে করেন প্রশাসনের কর্তারা। তবে বর্তমান প্রশাসন দায়িত্ব গ্রহণের পর অনুষ্ঠিত তিনটি ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্রে অসঙ্গতি, প্রশ্নপত্র ফাঁস ও শিক্ষক নিয়মে অনিয়মের অভিযোগসহ বেশ কিছু অনিয়মের কারণে প্রশাসনের এই অগ্রযাত্রাকে অনেকটা বাধাগ্রস্ত করেছে।

তবে সব কিছু পিছে রেখে আরো সতর্ক হয়ে সামনের দিকে এগিয়ে যেতে চায় বর্তমান প্রশাসন। একই সঙ্গে তারা বিতর্ক সৃষ্টিকারী শিক্ষক-কর্মকর্তাদের প্রতি সচেতন দৃষ্টি রাখার কথা জানিয়েছেন। প্রশাসেন এক কর্তা ব্যক্তি বলেন, ‘কে প্রশাসনের নিকটস্থ আর কে দূরবর্তী এ বিষয়ে বিবেচনা না করে সবার প্রতি সতর্ক দৃষ্টি রাখছে কর্তৃপক্ষ।

গত ৭ জানুয়ারি ৪র্থ সমাবর্তন সফলভাবে আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় ঘুরে দাঁড়াতে শুরু করে। দীর্ঘ প্রায় ১৬ বছরের ব্যবধানে অনুষ্ঠিত এ সমাবর্তনে প্রায় ১০ হাজার ডিগ্রিধারীসহ প্রায় ১৪ হাজার মানুষ অংশগ্রহণ করে, যা দেশের সর্ববৃহৎ সমাবর্তন হিসেবে পরিচিত লাভ করেছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কর্মকাণ্ড অভুতপূর্ব গতি লাভ করেছে। বিভাগগুলোতে বর্তমানে সেশনজট অনেকাংশে কমে এসেছে।

একাডেমিক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে অতি সম্প্রতি অনুষদের সংখ্যা বৃদ্ধি করে ৫টি থেকে ৮টি করা হয়েছে। মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভেঙ্গে মানবিক অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদ; ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভেঙ্গে বিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ এবং বায়োলজিক্যাল সায়েন্সেস অনুষদ করা হয়েছে। গত শিক্ষাবর্ষে একসঙ্গে আটটি যুগোপযোগী বিভাগ খোলা হয়েছে এবং ২০২১ সাল নাগাদ এ বিশ্ববিদ্যালয়ের বিভাগ সংখ্যা দাঁড়াবে ৫৯টি। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ২ জন ছাত্রীসহ ২২ জন বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন। অগ্রগতির কাজকে ত্বরান্বিত করতে বিশ্ববিদ্যালয়ের অফিস সময় ৮টা-২টা’র পরিবর্তে এখন ৯টা-৪টা ৩০মিনিট করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়কে মুক্তিযুদ্ধের ধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ২৩২তম সিন্ডিকেট সভায় টিএসসিসি মিলনায়তনকে ‘বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তন’ নামকরণ করা হয়েছে। কর্তৃপক্ষ ২০১৭ সালের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেট সভায় বঙ্গবন্ধু চেয়ার স্থাপনের নীতিমালা গ্রহণ করেন এবং এবছর অনুষ্ঠিত ২৪২তম সিন্ডিকেট সভার সিদ্ধান্তানুসারে বাংলা একাডেমির মহাপরিচালক প্রফেসর ড. শামসুজ্জামান খানকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর হিসেবে নিয়োগ দিয়েছেন। মুক্তিযুদ্ধ নিয়ে পঠন-পাঠন ও গবেষণায় সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ কর্ণার, বঙ্গবন্ধু কর্ণার এবং একুশে কর্ণার প্রতিষ্ঠা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ব্যাপক অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যেও কাজ করে যাচ্ছে বর্তমান প্রশাসন। ৫৩৭ কোটি ৭ লাখ টাকার মেগাপ্রকল্পের আওতায় খুব শিগগিরই ক্যাম্পাসে ৯টি দশতলা ভবন ও ১টি কেন্দ্রীয় বিজ্ঞান গবেষণাগার নির্মাণ এবং ১৮টি ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন ২য় পর্যায় শীর্ষক প্রকল্পের অধীনে দেশরত্ন শেখ হাসিনা হলের বি-ব্লক, শেখ রাসেল হলের এ-ব্লক ও আভ্যন্তরীণ সড়ক নির্মাণ এবং মেডিক্যাল সেন্টার ও গেস্ট হাউজের উর্দ্ধমুখী সম্প্রসারণকাজ সম্পন্ন হয়েছে। এ ছাড়াও রবীন্দ্র-নজরুল কলাভবন, প্রভোস্ট ও হাউজ টিউটরদের জন্য নির্মিতব্য ৫ তলা আবাসিক ভবনের ৩য় তলা পর্যন্ত, ৫০০ কেভি সাবস্টেশন এবং শিক্ষক-কর্মকর্তাদের জন্য নির্মিতব্য ১০তলা আবাসিক ভবনের ৫তলা পর্যন্ত ১ম পর্যায়ের নির্মাণ এবং বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের উর্দ্ধমুখী ও আনুভূমিক সম্প্রসারণকাজ প্রায় শেষের দিকে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের বিভিন্ন রাস্তা মেরামত ও সংস্কার কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বর্ধনের জন্য পানির ফোয়ারা তৈরি করা হয়েছে এবং দৃষ্টিনন্দন লেক তৈরির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে।

এ ছাড়াও পরিবহন সঙ্কট দূরীকরণে বিশ্ববিদ্যালয় পরিবহন পুলে ৮টি এসি গাড়ি যুক্ত হয়েছে এবং আরও ৪টি গাড়ি শিগগিরই যুক্ত হতে যাচ্ছে। শিক্ষার গুণগত মান বৃদ্ধি, গবেষণার প্রতি বিশেষ গুরুত্বারোপ, সকল অনুষদ হতে আন্তর্জাতিকমানের গবেষণা জার্নাল প্রকাশের উদ্যোগ গ্রহণ, পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য কর্মশালা, শিক্ষার্থীদের সাংস্কৃতিক ও ক্রীড়াদক্ষতা বৃদ্ধির নানামুখী উদ্যোগ, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবিরোধী কঠোর অবস্থান এবং ব্যাপক অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে বর্তমান প্রশাসনের সুদক্ষ পরিচালনায় দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ও গবেষণাকেন্দ্র হিসেবে গড়ে ওঠার পথে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে ইসলামী বিশ্ববিদ্যালয়।

বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ১২,৮১২ জন (ছাত্র: ৮৬৪৭, ছাত্রী: ৪১৬৫; ৩১মে ২০১৭ পর্যন্ত)। বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষক ৪১০ জন, কর্মকর্তা ৪২৫ জন, সহায়ক কর্মচারী ২০৯ এবং সাধারণ কর্মচারী ১৯০ জন। এম.ফিল কোর্সে ২৮৫ জন এবং পি-এইচডি প্রোগ্রামে ৩৫৭ জন শিক্ষার্থী বর্তমানে গবেষণাকর্মে নিযুক্ত রয়েছেন। এ পর্যন্ত ৬২১ জনকে এম ফিল ডিগ্রি এবং ৪২১ জনকে পি-এইচ ডি ডিগ্রি প্রদান করা হয়েছে।

ইবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, ‘শিক্ষক সমিতির পক্ষথেকে প্রতিষ্ঠার ৪০তম বার্ষিকীর শুভেচ্ছা। বিগত বছরগুলোতে ক্লাস-পরীক্ষা নিয়মিত এবং অফিস সময় বিকাল ৪টা পর্যন্ত হওয়ায় বিশ্ববিদ্যালয়ে অনেকটা প্রাণ চঞ্চল হয়ে উঠেছে। শিক্ষক নিয়োগে অনিয়ম নিয়ে পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনসহ আমরা প্রশাসন বরাবর প্রতিবাদ জানিয়েছিলাম। সকল ইতি বাচক এবং উন্নয়মূলক কাজে প্রশসনকে বরাবরের মতই সহযোগিতা করবে ইবি শিক্ষক সমিতি। তবে সকল অনিয়ম-দুর্নীতির বিষয়ে আমরা কখনো আপস করব না।

ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, ‘সমালোচকদের মন্তব্য গুরুত্ব সহকারে বিবেচনায় নিচ্ছে বর্তমান প্রশাসন। আমরা আমারদের সময় ভালোভাবে শেষ করতে চাই।’

প্রোভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন, ‘আমরা ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে উন্নত স্নাতক তৈরি মাধ্যমে দেশ-বিদেশে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়িয়ে দিতে চাই।’ আবাসন সংকট বিষয়ে তিনি বলেন, ‘আসন্ন বড় ধরেন উন্নয়ন বাজেটটি ভালোভাবে কাজে লাগাতে পারলে আবাসন সংকট অনেকটা কেটে যাবে।’

ভিসি প্রফেসর ড. হারুন-উর রশিদ আসকারী বলেন, ‘সবাইকে প্রতিষ্ঠার ৪০তম বার্ষিকীর শুভেচ্ছা। আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি বিশ্ববিদ্যালয়টিকে সার্বিক দিক থেকে এগিয়ে নিতে। কাজের ভুল সংশোধন করে আমরা আরো সতর্ক হয়ে এগুতে চাই। তাই আগামী দিনের স্বপ্নের ক্যাম্পাস গড়তে দল মত পিছে রেখে সবাইকে নিয়ে কাজ করতে চাই। সবাই সহযোগিতা করলে অবশ্যই আমরা সফল হব। আমার ব্যক্তিগত কোনো চাওয়া নেই। তবে বিশ্ববিদ্যালয় যেহেতু একটি বড় প্রতিষ্ঠান আর এর কার্যক্রমও ব্যাপক। তাই অনেক সময় আমাদের নজরের বাইরে অপ্রীতিকর কিছু ঘটে থাকতে পারে। যে কোন ধরনের অনিয়ম নজরে আসার সঙ্গে সঙ্গে আমারা পদক্ষেপ নিতে প্রস্তুত।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!