• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রথম হৃদযন্ত্র প্রতিস্থাপন চলছে কলকাতায়


স্বাস্থ্য ডেস্ক মে ২১, ২০১৮, ০৩:২৪ পিএম
প্রথম হৃদযন্ত্র প্রতিস্থাপন চলছে কলকাতায়

ঢাকা : কলকাতায় প্রথম হৃদযন্ত্র প্রতিস্থাপন চলছে। দক্ষিণ ভারতের ব্যাঙ্গালুরু থেকে বিশেষ বিমানে সোমবার (২১ মে) সকালে হৃদযন্ত্রটি নিয়ে যাওয়া হয় কলকাতায়।

সকাল সাড়ে এগারোটা নাগাদ কলকাতা বিমান বন্দর থেকে সেই বিশেষ মোড়কে রাখা হৃদযন্ত্র বহনকারী অ্যাম্বুলেন্স দ্রুত পৌঁছাতে কলকাতার ট্রাফিক পুলিশ পুরো রাস্তা গ্রিন করিডর করে দেয়।

অর্থাৎ ওই সময় কোনো ট্রাফিক পয়েন্টে সিগনালে ’লাল বাতি’ জ্বলেনি। পুরো রাস্তা ’সবুজ বাতি’ পেয়ে সমান গতিতে হৃদযন্ত্র বহনকারী গাড়িটি মাত্র ২২ মিনিটে ১৮ কিলোমিটার দূরের বাইপাসের আনন্দপুরের বেসরকারি হাসপাতালে পৌঁছে যায়। এই মুহূর্তে সেখানেই চলছে হৃদযন্ত্র প্রতিস্থাপনের কাজ।

বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, রোববার (২০ মে) চেন্নাইতে মোটরসাইকেল দুর্ঘটনায় এক যুবকের ব্রনডেথ হয়। সেই যুবকের হৃদযন্ত্রই আজ সোমবার প্রতিস্থাপন চলছে দিলচাঁদ সিং নামের একজন হৃদরোগীর শরীরে।

হৃদরোগ বিশেষজ্ঞ তাপস চৌধুরীর নেতৃত্বে পাঁচজন চিকিৎসক হৃদযন্ত্রটি প্রতিস্থাপন করছেন। অস্ত্রোপচার করতে সাড়ে চার ঘণ্টা সময় লাগবে।

এই ঘটনা কলকাতার চিকিৎসা ব্যবস্থাকে আরও সমৃদ্ধ করল বলে মনে করেন প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার কুণাল সরকার। তিনি বলেন, এটা অত্যন্ত গর্বের যে কলকাতাতে হৃদযন্ত্র প্রতিস্থাপন হচ্ছে।

ভারতের অন্য রাজ্যগুলো বিশেষ করে দক্ষিণ ও উত্তরের এর আগে বহু সফল হৃদযন্ত্র প্রতিস্থাপনের ইতিহাস থাকলেও কলকাতায় ছিল না।

একই  কথা বলেন আরেক হৃদরোগ বিশেষজ্ঞ সুষাণ মুখোপাধ্যায়। তিনি বলেন, এই অস্ত্রোপচারের সঙ্গে জড়িত চিকিৎসকরাও আজ ইতিহাস হবেন।

কারণ এই হৃদযন্ত্র প্রতিস্থাপন করার অর্থ, নতুন জীবন ফিরিয়ে দেওয়া। এটা প্রত্যেক চিকিৎসকের কাছেই স্মরণীয়।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!