• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রথমবার আফগান ‘লজ্জা’ পেয়ে শ্রীলঙ্কার বিদায়


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৮, ২০১৮, ১২:৪৫ পিএম
প্রথমবার আফগান ‘লজ্জা’ পেয়ে শ্রীলঙ্কার বিদায়

ঢাকা: এই প্রথমবার শ্রীলঙ্কা হারল আফগানিস্তানের কাছে। তাও আবার এশিয়া কাপের মতো বড় মঞ্চে। এশিয়া কাপের সুপার ফোরে যেতে হলে আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কাকে জিততেই হতো। কিন্তু বাংলাদেশের কাছে ১৩৭ রানে হারের পর তারা ৯১ রানে হেরেছে আফগানিস্তানের কাছেও। ফলে প্রথম দল হিসেবে এশিয়া কাপ থেকে বিদায় নিল চণ্ডিকা হাথুরুসিংহের শীষ্যরা।

আগে ব্যাট করে আফগানিস্তান স্কোরবোর্ডে তোলে ২৪৯ রান। এই রান তাড়া করতে গিয়ে শুরুতেই ধাক্কা খায় শ্রীলঙ্কা। দ্বিতীয় বলেই কুশল মেন্ডিসকে এলবিডব্লুয়ের ফাঁদে ফেলেন মুজিবুর রহমান। দ্বিতীয় উইকেটে উপুল থারাঙ্গার সঙ্গে ৫৪ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন ধনঞ্জয়া ডি সিলভা। কিন্তু রান আউটে কাটা পড়ে ধনাঞ্জয়া (২৩) আউট হতেই পথ হারিয়ে ফেলে শ্রীলঙ্কা।

এরপর থেমে থেমে উইকেট পড়েছে দ্বীপদেশটির। ১০৮ রানে ৫ উইকেট খোয়ানো শ্রীলঙ্কা আশা দেখছিল ষষ্ঠ উইকেটে ম্যাথিউজ-থিসারা পেরেরার জুটিতে। কিন্তু তাদেরও ৩৫ রানের বেশি যোগ করতে দেননি আফগান বোলাররা। ১৫ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে ৪১.২ ওভারে ১৫৮ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

একটা সময় উপমহাদেশের দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো ফিল্ডিং করতো শ্রীলঙ্কা। এখন তাঁদের সেই ফিল্ডিংয়েই ভগ্নদশা ফুটে উঠেছে। এশিয়া কাপের দুটি ম্যাচে লঙ্কানদের ক্যাচ মিস দৃষ্টিকটুই ঠেকেছে।

আফগানিস্তান অলআউট হওয়ার আগে ২৪৯ রান তুলতে পেরেছে। অবশ্য এতে শ্রীলঙ্কার ফিল্ডারদেরও ভুমিকা রয়েছে। এর শুরু ম্যাচের পঞ্চম ওভারেই।  পরপর দুই বলে দুবার আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ বাঁচিয়ে দিয়েছেন আকিলা ধনাঞ্জয়া। লাসিথ মালিঙ্গার চতুর্থ আর পঞ্চম বল দুটি ছিল একই রকম-শর্ট বল। দুবারই আপার কাট করে সেটিকে থার্ডম্যানে পাঠিয়ে দিয়েছিলেন আফগান ওপেনার।

প্রথমবার মিস করার পর হয়তো আকিলা ভাবতেও পারেননি, পরের বলেও একই সুযোগ দেবেন শাহজাদ। প্রথমবারের ব্যর্থতা দ্বিতীয়বারেও ঢাকতে পারলেন না।

আফগানরাও খুব স্বস্তিতে ব্যাট চালাতে পারেনি। তারা ধীরে ধীরে স্কোরবার্ডটাকে সচল রাখার চেষ্টা করেছেন।  শেষের ব্যাটসম্যানরা শেষ ৪৮ বলে তুলেছে ৫৬ রান। শেষ দিকে ঝড় তুলতে গিয়ে আফগানরা অবশ্য নিয়মিত উইকেট হারিয়ে অলআউট হয়েছে ইনিংসের একেবারে শেষ বলে। ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মতো ৫ উইকেট পেয়েছেন থিসারা পেরেরা।

২০১৪ এশিয়া কাপে প্রথমবার আফগানরা টেস্ট খেলুড়ে দেশ হিসেবে বাংলাদেশকে হারিয়েছিল। এর পর একে একে আফগানদের শিকারে পরিণত হয়েছে জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজ। এই তালিকায় সবশেষ সংযোজন শ্রীলঙ্কা। টানা দুই ম্যাচ হেরে এশিয়া কাপ থেকে শ্রীলঙ্কা বিদায় নেওয়ায় ২০ সেপ্টেম্বর বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ এখন স্রেফ আনুষ্ঠানিকতা।  কারণ ইতিমধ্যে দু’দল সুপার ফোরে উঠে গিয়েছে।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!