• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রধানমন্ত্রীর ঈদ উপহারে ট্যাক্স নেয়া সেই চেয়ারম্যান বরখাস্ত


বগুড়া প্রতিনিধি জুলাই ৮, ২০২০, ০৩:২৯ পিএম
প্রধানমন্ত্রীর ঈদ উপহারে ট্যাক্স নেয়া সেই চেয়ারম্যান বরখাস্ত

ছবি: সংগৃহীত

বগুড়া: বগুড়ার শিবগঞ্জের আলোচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম রুপম অবশেষে সাময়িক বরখাস্ত হলেন। তিনি গত ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর দেয়া আর্থিক বরাদ্দের ওপরে ট্যাক্স নিয়ে ব্যাপক সমালোচানার মুখে পড়েছিলেন। 

এনিয়ে ২০ মে দেশের একটি দৈনিকে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। ‘প্রধানমন্ত্রীর ঈদ উপহারে এবার চেয়ারম্যানের ট্যাক্স’ শিরোনামে প্রতিবেদনটি বেশ পাঠকপ্রিয় হয়। তারপরেই ওই চেয়ারম্যানের বিরুদ্ধে প্রশাসনিক তদন্ত শুরু হয়। তদন্তে সংবাদের সত্যতা পাওয়ায় ৭ই জুলাইয়ে তাকে বরখাস্তের আদেশ জারি করে। 

মূল ঘটনায় জানা গেছে, অসহায় দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া ঈদ উপহার পেতে বগুড়ার শিবগঞ্জে বিকাশ অ্যাকাউন্ট খুলতে জনপ্রতি ২৮০ টাকা করে আদায়ের অভিযোগে ওঠে ময়দান হাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম রুপমের বিরুদ্ধে। চলতি বছরের ১৪ মে তিনি উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের দাড়িদহ বাজারের রাহী টেলিকমের মাধ্যমে ওই টাকা কৌশলে নিয়েছিলেন। ঘটে যাওয়া এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। 

পরে খবর পেয়ে রাহী টেলিকমের স্বত্বাধিকারী এরফান আলীকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনে পুলিশ। 

পুলিশি জিজ্ঞাসাবদে তিনি বলেন, ‘আমরা বিকাশ অ্যাকাউন্ট খোলাসহ প্রতিটি সিমকার্ড ২২০ টাকায় বিক্রি করেছি। বাকি ২৮০ টাকা রশিদমূলে ময়দানহাট্টা ইউনিয়ন পরিষদের ট্যাক্স বাবদ আদায় করতে বলেছেন চেয়ারম্যান। তাই সব মিলিয়ে ৫০০ টাকা করে নিয়েছি।

এ ঘটনাটি নিয়ে গণমাধ্যমে প্রকাশের পর সারাদেশে সমালোচনার ঝড় ওঠে। ঘটনার তদন্তে উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার কে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর কবির। পরে ঘটনার সত্যতা প্রমাণ পায় তদন্ত কমিটি। 

এ প্রসঙ্গে ইউপি চেয়ারম্যান এসএম রুপম সে সময় বলেন, ‘অনেক দিন ধরেই ইউনিয়ন পরিষদের ট্যাক্স বকেয়া ছিল। তাই সচিবের সাথে পরামর্শ করে ট্যাক্স আদায়ের জন্য ডিডি এলজির রশিদ মূলে ২৮০ টাকা আদায় করা হয়েছে। পরে ভুল বুঝতে পেরে সবার বিকাশ অ্যাকাউন্টে ২৮০ টাকা করে ফেরত পাঠানো হয়েছে।

এ ব্যাপারে জানতে বুধবার (৮জুলাই) দুপুরে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবিরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ময়দান হাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম রুপমের সাময়িক বরখাস্তের বিষয়টি আমরা মেইলের মাধ্যমে জেনেছি। তবে অফিসিয়াল আদেশের কপি এখনো অফিসে এসে পৌঁছায়নি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!