• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘প্রভাবশালী খেলাপির কারণে ঝুঁকিতে অর্থনীতি’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০১৯, ০৭:৫৯ পিএম
‘প্রভাবশালী খেলাপির কারণে ঝুঁকিতে অর্থনীতি’

ফাইল ফটো

ঢাকা: কিছু ব্যাংক কর্মকর্তার যোগসাজশ এবং প্রভাবশালী ঋণ খেলাপির কারণে পুরো অর্থনীতি ঝুঁকিতে পড়ছে বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে ১৮তম নুরুল মতিন মেমোরিয়াল লেকচার ‘ইথিকস ইন ব্যাংকিং’ অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

গভর্নর বলেন, কিছু অনিয়মের কারণে অর্জনগুলো মলিন হয়ে যায়। তবে ব্যাংকিং খাতের অনিয়মের কারণেই শুধু নয়, কিছু ঋণ গ্রহণকারীর উচ্চাকাঙ্ক্ষাও ব্যাংকিং খাতের ঝুঁকি তৈরি করছে। একইসঙ্গে কিছু ব্যাংক কর্মকর্তার যোগসাজশ এবং প্রভাবশালী ঋণ খেলাপির কারণে পুরো অর্থনীতি ঝুঁকিতে পড়ছে।

তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নজরদারির সক্ষমতা নিয়মিত বাড়ানো হচ্ছে। এ বিষয়ে ব্যাংকের কর্মকর্তাদের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ব্যাংক ব্যবস্থা নজরদারির ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। আর্থিক খাতের স্থিতিশীলতার জন্য বাংলাদেশ ব্যাংকের একটি আলাদা বিভাগ কাজ করছে।

এবছর নুরুল মতিন মেমোরিয়াল লেকচার দেন জন্মগতভাবে বাংলাদেশি অর্থনীতিবিদ বিশ্বব্যাংক ভারতের কান্ট্রি ডিরেক্টর ড. জুনায়েদ কামাল আহমাদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের মহাপরিচালক আব্দুর রহিম।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!