• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রভাবশালী দখলদারদের কবলে খাল বিলুপ্ত


ঝালকাঠি প্রতিনিধি  জুন ২৭, ২০২০, ০১:০৯ পিএম
প্রভাবশালী দখলদারদের কবলে খাল বিলুপ্ত

ঝালকাঠি: ঝালকাঠির রাজাপুর শহরে দিন দিন জমির মুল্য বেড়ে যাওয়ায় দখলদাররা খাল দখলে বেপরোয়া হয়ে উঠেছে। জাঙ্গালিয়া-ধানসিড়ি নদী থেকে উঠে আসা বারানি খালটি উপজেলা সদর বাজার এর দক্ষিন অংশ হয়ে জেলখানার পেছন থেকে বাইপাস এলাকার ব্রীজ হয়ে আঁকা-বাঁকা ভাবে আলগীর মধ্য দিয়ে সত্যনগর গিয়ে আবার জাঙ্গালিয়া নদীর সাথে মিশেছে। উপজেলা সদরের পানি নিষ্কাশনের এটিই একমাত্র প্রধান খাল। 

এক সময়ের খরস্রোত এই নদীটি দখলদারদের কবলে পড়ে আজ মরা খালে আবার কোথাও নালায় পরিনত হয়েছে। এই খালে নৌকায় করে বাজারে আসা-যাওয়া, স্ব-মিল ও ধান মিলে ধান নেয়া, বাজারের মালামাল বহনসহ নানা গুরুত্বপূর্ণ কাজে ব্যবসায়ী ও কৃষকরা এ খালটি ব্যবহার করতো। কিন্তু এখন মরা খালে পরিনত হয়েছে। 

জোয়ারের সময় সামান্য পানি থাকলেও ভাটার সময় পানি শূন্য হয়ে পড়ে। এ কারনে শহরের কোথাও আগুন লাগলেও পানির সংকট দেখা দেয়। আগুন নিয়ন্ত্রনে আনতে পানির উৎস পাওয়া যায় না। এছাড়া খালটি ও তার ছোট ছোট শাখা নালাগুলো ভরাট হওয়ায় সামন্য বৃষ্টি হলেই এ খালের আশপাশে জলাবদ্ধতা সৃষ্টি হয়। সেই খাল ও নালা নানা কৌশলে দখলে নিলেও প্রভাবশালীরাদের ভয়ে সকলে চুপ থাকলেও সচেতন মহলের মধ্যে প্রশাসনের বিরুদ্ধে চাপা ক্ষোভ বিরাজ করছে। খাল দখলে প্রভাবশালী ও জনপ্রতিনিধিরা জড়িয়ে পড়ায় প্রশাসনও মুখ থুবড়ে রহস্যজনক ভুমিকায়, আরও উৎসাহী হচ্ছে দখলদাররা। এ সুযোগে খাল দখলদার মহলটি দিন দিন খাল দখল করে অবৈধভাবে পাকা স্থাপনা নির্মাণ করছে। 

প্রশাসনের সামনে নাকের ডগায় একের পর এক পাকা স্থাপনা নির্মাণ ও খাল ভরাটের ঘটনা চোখে আঙ্গুল দিয়ে দেখানো হলেও প্রশাসনের রসহ্যজনক ভুমিকায় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। উপজেলা সদরের বাইপাসমোড় এলাকায় বিএনপি অফিস এর পশ্চিম পাশের খালটি ভরাট করে কাজ করার বিষয়টি চোখে পড়ার মত হলেও প্রশাসন নিরব। 

জানাগেছে, প্রায় এক বছর পূর্বে জমির মালিক মোঃ বেলায়েত হোসেন হাওলাদার পাইলিং দিয়ে খাল ভরাট করে খাল সংকুচিত করে ফেলে। স্থানীয় সাংবাদিকরা বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালে প্রশাসন সরেজমিনে গিয়ে বিষয়টি দেখে মৌখিক ভাবে কাজটি বন্ধ করে দেয়। এক বছর পরে হঠাৎ বর্তমানে পুনরায় আবার খালে পাইলিং দেয়ার কাজ শুরু করে। অভিযোগ রয়েছে প্রশাসনকে স্থানীয়রা বিষয়টি জানালেও কোন গুরুত্ব দিচ্ছে না তারা। 

স্থানীয় লোকজন দ্রুত এ খালটি উদ্ধার ও ব্যবহারের উপযোগীতা ফিরে পেতে প্রশাসনের সহযোগীতা এবং কর্যকরী পদক্ষেপ কামনা করেছেন। বিএনপি অফিস এর পশ্চিম পাশের খালটি ভরাট এর ব্যাপারে সার্ভেয়ার মোঃ রফিক হোসেন এর কাছে জানতে চাইলে তিনি জানায়, খালের মধ্যে পাইলিং বসালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহাগ হাওলাদার জানান, বিষটি সরেজমিনে দেখে আইনগত ব্যবস্থা নেয়া হবে। খাল দখল মুক্ত করতে অভিযান অব্যাহত রয়েছে।

সোনালীনিউজ/এনএ/এসআই
 

Wordbridge School
Link copied!