• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ


সাভার (ঢাকা) প্রতিনিধি ডিসেম্বর ১৫, ২০১৯, ০৩:১৬ পিএম
প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

ঢাকা : সোমবার ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ত্রিশ লাখ শহিদের রক্তে রঞ্জিত হয়ে পৃথিবীর বুকে স্থান পায় লাল-সবুজের মানচিত্র। টানা যুদ্ধ হয় ৯ মাস। শত শত সন্তান হারা মায়ের আত্মনাদে অর্জিত এই বিজয়। সেই জাতির বীর সন্তানদের বিনম্র শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ ও প্রস্তুতি নিচ্ছে গোটা জাতি।

এ বিষয়ে গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, প্রায় শতাধিক কর্মী বিজয় দিবস ঘিরে পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ করেছে। রং তুলি কাজ ও ফুল গাছের পরিষ্কারের কাজও এরই মধ্যে শেষ হয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে, বিজয় উৎসবকে নির্বিঘ্ন করতে সাভারে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা কথা জানিয়েছেন জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার। তিনি আরো জানান, আমিন বাজার থেকে নবীনগর পর্যন্ত বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েনের পাশাপাশি সিসি ক্যামেরায় পর্যবেক্ষণ করা হবে।        

সোমবার (১৬ ডিসেম্বর) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে বীর সন্তানদের স্মরণের আনুষ্ঠানিকতা শুরু হবে।

লাল সবুজের ইতিহাস ও মুক্তিযুদ্ধের কালের সাক্ষী ১০৮ একর জমির উপর দাড়িয়ে সাভারের এই জাতীয় স্মৃতিসৌধ। রাতের আঁধার পেরিয়ে রক্তিম সূর্যদোয়ের সঙ্গে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ লাখো মানুষের ঢল নামবে এই সৌধে প্রাঙ্গনে। ভোরের আলোর সঙ্গে ফুলে ফুলে ভরে উঠবে কংক্রিটের শহীদ বেদী।

প্রতিবছরের মতো মহান বিজয় দিবস উপলক্ষ্যে মাসব্যাপী অক্লান্ত পরিশ্রম ও নিবিড় যত্নে জাতীয় স্মৃতিসৌধকে পরিস্কার পরিচ্ছন্নর পাশাপাশি বাহিরী রংয়ের ফুলে ফুলে সাজানো হয়েছে। শেষ হয়েছে লাইটিংসহ রং তুলির কাজ।

নিরাপত্তার জন্য সৌধের ভেতরে ও বাইরে লাগানো হয়েছে সিসি ক্যামেরা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য প্রস্তুতি শেষ হয়েছে তিন বাহিনীর সুসজ্জিত দলের মহড়া।

গণপূর্ত বিভাগের কর্মীদের প্রায় এক মাসের অক্লান্ত পরিশ্রমে এক নতুন রূপ ধারণ করেছে সৌধ প্রাঙ্গণ। নানা রঙের বাহারি ফুলের চাদরে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের সবুজ চত্বর। চত্বরের সিঁড়ি ও নানা স্থাপনায় পড়েছে রং-তুলির আঁচড়।

গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, দিনটিকে সামনে রেখে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সাধারণ দর্শনার্থীদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইতোমধ্যে পরিষ্কার পরিচ্ছন্নতার সব কাজ শেষ করা হয়েছে।

তিনি বলেন, দিনটির প্রথম প্রহরেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী শহীদ বেদিতে ফুল দিয়ে বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন। তাই সেনাবাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনারের মহড়াও শেষ হয়েছে।

জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের কর্মচারীরা জানান, বিজয় দিবস উপলক্ষে শতাধিক কর্মচারী সৌধ এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা ও সৌন্দর্য বর্ধনের কাজ করছেন। এ লক্ষ্যে সৌধস্তম্ভসহ পুরো এলাকা ধুয়েমুছে পরিষ্কার করা হয়েছে। শহীদ বেদী থেকে প্রধান ফটক পর্যন্ত পায়ে হাঁটার পথ লাল ও সাদা রঙের আঁচড়ে দৃষ্টিনন্দন করে তোলা হয়েছে। সৌধ প্রাঙ্গণের বিভিন্ন স্থানে রোপণ করা হয়েছে লাল, নীল, হলুদ, বেগুনিসহ বাহারি ফুল গাছের চারা। এ ছাড়া বিভিন্ন শোভা বর্ধনকারী গাছ ও ঘাস ছেঁটে ফেলাসহ আলোকবাতি স্থাপন করা হয়েছে।

মহান বিজয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধের পরিষ্কার ও পরিচ্ছন্নতা কার্যক্রম শুক্রবার পরিদর্শন করে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী এডভোকেট শ ম রেজাউল করিম বলেছেন, জাতীয় স্মৃতিসৌধের সৌন্দর্য বাড়াতে আরো সব অবকাঠামোগত কাজও দ্রুত সম্পন্ন করা হবে।

ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকাজুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলা হয়েছে।

অন্যান্য বছরের তুলনায় এবারও প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। সৌধ এলাকায় নিরাপত্তা চৌকি, পর্যবেক্ষণ টাওয়ারসহ বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

সাদা পোশাকে পুলিশের নজরদারি বাড়নোসহ নিরাপত্তার স্বার্থে সৌধের আশপাশে চলাচলকারীদের তল্লাশিসহ নিয়মিত অভিযান চালানো হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!