• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রাথমিকের শিক্ষকদের জন্য বড় সুখবর


নিজস্ব প্রতিবেদক জুন ৬, ২০২০, ০৪:৫০ পিএম
প্রাথমিকের শিক্ষকদের জন্য বড় সুখবর

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক থেকে চারটি পদে পদোন্নতি দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। তারা ধাপে ধাপে সহকারী প্রধান শিক্ষক, প্রধান শিক্ষক পদে পদোন্নতি পাবেন। এরপর প্রশাসনিক দক্ষতা অনুযায়ী তাদের উপজেলা সহকারী শিক্ষা অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসার পদে পদোন্নতি দেয়ার পরিকল্পনা করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে প্রস্তাব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

শনিবার (৬ জুন) এসব তথ্য জানিয়েছেন শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে মেধাবীদের শিক্ষকতা পেশায় টানতে কিছু উদ্যোগ নেয়া হচ্ছে। শিক্ষকতা পেশাকে আকর্ষণীয় করার জন্য পদোন্নতির সুযোগ রাখার চিন্তা ভাবনা চলছে। শিক্ষকদের শুধু সহকারী প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষক না সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসারের পদেও শিক্ষকদের থেকে পদায়ন করার চিন্তা করছি। একটি প্ল্যানও নেয়া হয়েছে। খুব শিগগিরই পরিকল্পনাটি প্রস্তাব আকারে মন্ত্রণালয়ে পাঠাবো।

তিনি আরও বলেন, শিক্ষকদের একটি আশা দিতে চাই- তারা সহকারী প্রধান শিক্ষক, প্রধান শিক্ষক তারপর সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসার পদে পদোন্নতি পেতে পারবেন। এইভাবে তিন-চারটা জায়গায় যদি তার যাওয়ার সুযোগ থাকে তাহলে শিক্ষকরা অনেক বেশি প্রফেশনালভাবে আন্তরিক হবেন এবং কাজ করবেন।

মহাপরিচালক আরও বলেন, শিক্ষা কর্মকর্তাদের একটি নতুন নিয়োগ বিধির কাজ কাজ প্রক্রিয়াধীন আছে। কিন্তু আমরা শিক্ষকদের থেকে শুরু করে উপজেলা শিক্ষা কর্মকর্তা পর্যন্ত একটি নিয়োগবিধি করতে চাচ্ছি। সেই পরিকল্পনাই করা হয়েছে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!