• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রাথমিকের সমাপনী পরীক্ষা না নিতে চিঠি দিয়েছে অধিদফতর


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৯, ২০২০, ১২:৪৫ পিএম
প্রাথমিকের সমাপনী পরীক্ষা না নিতে চিঠি দিয়েছে অধিদফতর

ঢাকা: প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার জন্য আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারদের চিঠি দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

সোমবার (২৮ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে এই চিঠি দেওয়া হয়। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাস্তবায়নে এই চিঠি দেওয়া হয়।

এর আগে গত ৭ সেপ্টেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে চিঠি দিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার অনুরোধ জানায়।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষকদের জন্য বড় দু:সংবাদ দিল অর্থ মন্ত্রণালয়

মন্ত্রণালয়ের ওই চিঠিতে বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতিতে ২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়নের ভিত্তিতে ষষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ করার কার্যক্রম গ্রহণ করতে হবে। যেহেতু ২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না, সেহেতেু এ বছর পরীক্ষার ভিত্তিতে মেধা বৃত্তি দেওয়া সম্ভব হবে না। তবে উপবৃত্তি কার্যক্রম চলমান থাকবে।

মন্ত্রণালয়ের এই চিঠির আলোকে সোমবার (২৮ সেপ্টেম্বর) আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারদের সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা দুটিই নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে ইবতেদায়ি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা মন্ত্রণালয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে পরিচালিত হয়।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!