• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

প্রিন্স সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা : সিআইএ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৭, ২০১৮, ০১:৪৫ পিএম
প্রিন্স সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা : সিআইএ

ঢাকা : সৌদি আরবের ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ)। অবশ্য শুরু থেকেই সৌদি কর্তৃপক্ষ বিন সালমানের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করে আসছে।

যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা সিএনএনকে জানায়, তুর্কি সরকার সিআইএ-এর কাছে যে রেকর্ড সরবরাহ করেছে সেটি শুনে এবং অন্যান্য তথ্য-প্রমাণের ভিত্তিতে এই সিদ্ধান্তে এসেছে তারা।

ওই কর্মকর্তারা আরও বলেন, এরকম একটি অপারেশন বিন সালমানকে না জানিয়ে করা হয়নি। বরং তার ব্যক্তিগত নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়।

সিএনএন জানিয়েছে, সিআইএ-এর তদন্ত নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট। তাদের প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সিআইএর এই তদন্ত প্রতিবেদনকে বেশ নির্ভরযোগ্য মনে করছে।

অবশ্য তদন্ত সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি হয়নি সিআইএ কর্মকর্তারা। অন্যদিকে বিন সালমানের সম্পৃক্ততার বিষয়টি আবারও অস্বীকার করেছে সৌদি সরকার।

জামাল খাশোগি মূলত সৌদি আরবের নাগরিক হলেও তিনি দেশটির সরকারের কঠোর সমালোচক হয়ে উঠেছিলেন। বিয়ের জন্য কাগজপত্র সংগ্রহ করতে অক্টোবর মাসে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর থেকে নিখোঁজ হন তিনি।

নিখোঁজের পর সৌদি কর্তৃপক্ষ বার বার তাদের বক্তব্য পরিবর্তন করেছে। শেষ পর্যন্ত খাশোগি খুন হওয়ার বিষয়টি স্বীকার করলেও এতে দেশটির ক্ষমতাসীন যুবরাজ বিন সালমানের কোনও সম্পৃক্ততা নেই বলে জানায় তারা।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, বিন সালমানের ভাই খালিদ বিন সালমান খাশোগিকে ফোন দিয়ে উৎসাহিত করায় তুরস্কের সৌদি কনস্যুলেটে কাগজপত্র আনতে যান তিনি। এই ফোন কল বিশ্লেষণ করেছে সিআইএ।

বিভিন্ন সূত্র বলছে, খালিদ তার ভাই বিন সালমানের নির্দেশেই খাশোগিকে কল দিয়েছিলেন। যদিও কল দেয়ার বিষয়টি অস্বীকার করেছে খালিদ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!