• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রেমের ভবিষ্যৎ বুঝবেন যেভাবে


লাইফস্টাইল ডেস্ক এপ্রিল ১৬, ২০১৯, ০১:০৪ পিএম
প্রেমের ভবিষ্যৎ বুঝবেন যেভাবে

ঢাকা: প্রেমে পড়া আর সম্পর্ক টিকিয়ে রাখা এক কথা নয়। এই দুইটির মধ্যে রয়েছে অনেক পার্থক্য। প্রেমে পড়ার শুরুতে শুধুই আনন্দ। সকাল থেকে রাত যেন বিশেষ মানুষের কথা ভেবে মাথার মধ্যে কত প্রেমের গান, কবিতা ঘুরতে থেকে। আর তখন মনে হয়, এ প্রেম যেন সারা জীবনের।

কিন্তু সচারাচার দেখা যায়, সম্পর্কের কিছু দিন হলেই মনোমালিন্য এসে জমা হয়। আর যেন ধীরে ধীরে সব সমীকরণ বদলে যেতে থাকে। এত দিনের প্রিয় মানুষের সঙ্গে সম্পর্ক থাকবে কি না, তা নিয়েই সংশয় তৈরি হয়। তবে সম্পর্ক টিকবে কি না, তা কয়েকটি লক্ষণ দেখেই বুঝে নিতে পারেন। আর এগুলো দেখলে প্রয়োজনে কথা বলুন সঙ্গীর সঙ্গে।

প্রতিটি সম্পর্কেই ভুল বোঝাবুঝি হয়। কিন্তু সেগুলো আলোচনা করে মিটিয়ে নেয়া ভাল। যদি দেখেন আপনার ও আপনার সঙ্গীর মধ্যে ভুল বোঝাবুঝি বেড়েই চলেছে, কিন্তু সেগুলো আলোচনা করে মেটাতে চাইছেন না আপনার সঙ্গী, তা হলে বুঝবেন এ সম্পর্ক বেশি দিনের নয়।

অনেকেই স্বাভাবিকের তুলনায় বেশি সংবেদনশীল হন। সঙ্গীর সংবেদনশীলতাকে মর্যাদা দিন। কোনো সম্পর্কে সংবেদনশীল ব্যক্তি যদি বার বার আঘাত পেতে থাকে, তা হলে সেই সম্পর্কের পরিণতি মোটেও ভাল নয়।

প্রতিটি সম্পর্কে ক্ষমতার একটি ব্যাপার থাকে। একজন আর একজনের উপর ক্ষমতা দেখানোর চেষ্টা করে। কোনো কোনো ক্ষেত্রে সামান্য হলে মানা যায়। কিন্তু মাত্রা যদি বেশি হয় তাহলে সেই সম্পর্কের ভবিষ্যৎ অন্ধকার।

একটা সম্পর্কে ভালবাসা ও পারস্পরিক শ্রদ্ধা খুব জরুরি। প্রত্যেক সম্পর্কেই বিভিন্ন বিষয় নিয়ে বিরক্তি তৈরি হয়। কিন্তু ভালবাসা ও শ্রদ্ধার থেকে বিরক্তি, ভুল বোঝাবুঝি নিয়ে বসে থাকলে কোনো সম্পর্কেই ভাল থাকা যায় না।

প্রেমে পড়ার সময়ে যত্ন, ভালবাসা যেমন থাকে তা আস্তে আস্তে যদি সম্পর্ক থেকে কমতে থাকে, যোগাযোগ কমে যায়, তা হলে সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়।

সোনালীনিউজ/ঢাকা/এসআই

Wordbridge School
Link copied!