• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফাইনালে জাদু দেখালেন তরুণ ওয়াসিম আকরাম


ক্রীড়া প্রতিবেদক মে ১৮, ২০১৯, ০৫:২৩ পিএম
ফাইনালে জাদু দেখালেন তরুণ ওয়াসিম আকরাম

ঢাকা: একজন তরুণের কাছে ইংল্যান্ড এভাবে আত্মসমর্পণ করবে সেটা বোধহয় তারা ভাবতেও পারেননি। কার্যত যা ভাবেনি কেউ ১৯৯২ সালের ২৫ মার্চ মেলবোর্নে তাই ঘটেছিল। ইমরান খান কারিশমায় প্রথমবার বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। আর ইমরান এই অর্জনে সহযোদ্ধা হিসেবে পাশে পেয়েছিলেন তখনকার তরুণ ওয়াসিম আকরামকে।

ফাইনালে এই আকরামই পাকিস্তানকে জেতাতে রেখেছেন বড় ভূমিকা। ইনসুইং-আউট সুইং মিশিয়ে ইংলিশ ব্যাটসম্যানদের বানিয়েছেন বোকা। সে সময় সুইং জিনিসটার সঙ্গেই পরিচিত ছিল না ব্যাটসম্যানরা।

ওয়াসিম আকরাম কীভাবে জেতালেন ইমরানের পাকিস্তানকে? টসে জিতে আগে ব্যাটিং করা পাকিস্তানের স্কোরবোর্ডে ২৪ রান উঠতেই দু ওপেনার রমিজা রাজা ও আমির সোহেলকে হারিয়ে ফেলে।  এরপর কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদের সঙ্গে জুটি বাধেন ইমরান।

তৃতীয় উইকেটে দুজনে মিলে যোগ করেন ১৩৯। ইমরান ৭২, মিয়াদাদ ৫৮ এবং ইনজামাম উল হক খেলেন ৪২ রানের ইনিংস। শেষ মেষ ৫০ ওভারে পাকিস্তনের স্কোর ২৪৯ পর্যন্ত ওঠে ওয়াসিম আকরামের ১৮ বলে ৩৩ রানের সৌজন্যে।

২৪৯ রান তাড়া করতে নেমে পাকিস্তানকে ধরেই ফেলেছিল ইংল্যান্ড। শেষ অবধি সেটা হতে দেয়নি ইমরানের দল। এখানেও বড় ভূূমিকা রয়েছে ওয়াসিম আকরামের। ইয়ান বোথামকে ফিরিয়েছেন শূন্য রানে। বোলিংয়ে সুইং মিশিয়ে বোল্ড করেছেন অ্যালান লাম্ব এবং ক্রিস লুইসকে।

তার সঙ্গে মুশতাক আহমেদও ৩ উইকেট পেলে বৃথা যায় নিল ফেয়ার ব্রাদারের (৬২), লাম্বের ৩১ রানের ইনিংস। ২২ রানে জিতে প্রথমবার বিশ্বকাপ উল্লাসে ভাসে পাকিস্তান। ইমরান খান কিংবদন্তি তকমা পাকাপোক্ত করে নেন আর হিরো অব দ্য ফাইনাল হন ওয়াসিম আকরাম।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!