• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফাইভ পাশ স্বামী আমাকে পড়াবে না!


ইসহাক ফারুকী জানুয়ারি ১২, ২০১৯, ১০:২০ এএম
ফাইভ পাশ স্বামী আমাকে পড়াবে না!

ইসহাক ফারুকী, লেখক ও সাংবাদিক

উন্নত এবং ধনী দেশগুলোতে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষা মানুষের একটি মৌলিক অধিকার। ধনী দেশগুলোর স্কুলগুলোতে শিক্ষার বিষয়গুলোকে তাই বেশ গুরুত্ব সহকারে দেখা হয়। কোন বিষয়টাকে বেশি গুরুত্ব দেয়া উচিত, কোন শিক্ষার্থীর একটু আলাদা যত্ন দরকার, পড়াশোনার কোন ক্ষেত্রে রাষ্ট্রীয় ব্যয় বাড়াতে হবে ইত্যাদি বিষয় নিয়ে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়।

কিন্তু অসংখ্য উন্নয়নশীল দেশের জন্য শিক্ষা বিষয়ক প্রশ্নগুলো অনেক বেশি মৌলিক। অনেক স্থানেই শিশুদের শিক্ষা অর্জনের জন্য স্কুলও নেই।

তবে বাংলাদেশের প্রেক্ষাপট একেবারেই ভিন্ন। দেশ আজ সব দিকদিয়ে এগিয়েছে। বিগত কয়েক বছরে দেশে নারী শিক্ষার হার বেড়েছে বহুগুন। বেড়েছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। পাশাপাশি বেড়েছে শিক্ষার মান।

তবুও গ্রামের কিছু কু-সংস্কারের ফলে বাংলাদেশের শিক্ষায় পুরুষদের তুলনায় নারীরা নানা দিক দিয়ে পিছিয়ে রয়েছে। সাম্প্রতিক সময়ে কিছু কিছু ক্ষেত্রে নারীদের বা নারী শিক্ষার্থীদের অবস্থার তুলনামূলক উন্নতি ঘটলেও সার্বিক অবস্থা বিবেচনায় নারীরা এখনো অনেক পিছনে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারি বা বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ নেয়া হচ্ছে এবং উদ্যোগগুলোর ফলাফল দৃশ্যমানও হচ্ছে।

এর বাস্তবতার দিক থেকে একটা ঘটনা বলি।

সেদিন এক গ্রাম্য তরুণীকে জিজ্ঞেস করলাম, কিসে পড়? সে বলল, ইন্টার পাশ করেছি। আমি প্রতি উত্তরে বললাম, ইন্টার পাশ না বলে হয় বলো, ইন্টারমিডিয়েট নাহয় বলো, আইএসসি/আইএ/আইকম। সে বললো, আচ্ছা।

এরপর জানতে চাইলাম, আর পড়ালেখা করবে না? সে কাতর নয়নে আমার দিকে চাইল। বললো, আর পড়ে কি হবে, আমার বিয়ে ঠিক হয়েছে। ছেলে দেশের বাইরে থাকে, ৫ম শ্রেণী পর্যন্ত পড়েছে। এমএ পাশ করার ইচ্ছা থাকলেও ফাইভ পাশ স্বামী আমাকে পড়াবে না।
মেয়েটির এই কথার প্রতি উত্তর আমার কাছে ছিল না। এখনো অনেক মেয়ে এই রকম পরিস্থিতির শিকার।

লেখক- ইসহাক ফারুকী, সাবেক ফিচার এডিটর, দৈনিক আলোকিত সময়, ঢাকা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!