• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ফাতির নতুন ইতিহাস, সুয়ারেজের জোড়া গোল


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০২:৪৮ পিএম
ফাতির নতুন ইতিহাস, সুয়ারেজের জোড়া গোল

ঢাকা: বার্সেলোনার হয়ে রেকর্ড গড়েই চলেছেন আনসু ফাতি। শনিবার রাতে (১৫ সেপ্টেম্বর) ক্যাম্প ন্যুতে নিজ দলের দর্শকদের সামনে গোল করে এবং গোল করিয়ে ইতিহাসের পাতায় ঠাঁই নিয়েছেন এই তরুণ উইঙ্গার। সেই সঙ্গে জোড়া গোল করেছেন চোট থেকে সেরে উঠে মাঠে নামা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। তাতে ভ্যালেন্সিয়াকে হারিয়ে জয়ে ফিরেছে বার্সেলোনা। স্প্যানিশ লা লিগায় কাতালানরা জিতেছে ৫-২ গোলের বড় ব্যবধানে। চলতি লিগে এটি আর্নেস্তো ভালভার্দের শিষ্যদের দ্বিতীয় জয়। 
একবিংশ শতাব্দীতে লা লিগার একই ম্যাচে নিজে গোল করা এবং সতীর্থকে দিয়ে গোল করানো সর্বকনিষ্ঠ ফুটবলার ফাতি। রেকর্ড গড়ার রাতে তার বয়স ১৬ বছর ছিল ৩১৮ দিন। বার্সার হয়ে এর আগে দুটি ম্যাচ খেললেও ভ্যালেন্সিয়ার বিপক্ষেই প্রথমবারের মতো শুরুর একাদশে জায়গা পান ফাতি। আর মাঠে নেমেই করেন বাজিমাত।

ম্যাচের দ্বিতীয় মিনিটে ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের পাসে লক্ষ্যভেদ করেন গিনি বিসাউয়ে জন্ম নেওয়া ফাতি। পাঁচ মিনিট পর এই দুজনের জুটিতেই ব্যবধান বাড়ায় বার্সা। এবারে ফাতির পাসে ভ্যালেন্সিয়ার জালে বল পাঠান নেদারল্যান্ডসের মিডফিল্ডার ডি ইয়ং।

আগের ম্যাচে ওসাসুনার বিপক্ষে বদলি হিসেবে নেমেও গোল পেয়েছিলেন ফাতি। লা লিগায় বার্সেলোনার হয়ে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড এটি। তিনি পেছনে ফেলেন বার্সার সাবেক স্প্যানিশ ফরোয়ার্ড বোজান কিরকিচকে। ২৭তম মিনিটে কেভিন গামেইরো ভ্যালেন্সিয়ার হয়ে একটি গোল শোধ করেন। তবে বিরতির পর ৫১তম মিনিটে জেরার্ড পিকের গোলে ফের ব্যবধান বাড়ায় স্বাগতিকরা। এই মৌসুমে বার্সা থেকে ভ্যালেন্সিয়ায় যোগ দেওয়া গোলরক্ষক জ্যাসপার সিলেসেনের ভুলের পুরো ফায়দা আদায় করে নেন এই স্প্যানিশ ডিফেন্ডার।

ফাতির বদলি হিসেবে ম্যাচের ৬০তম মিনিটে মাঠে নামেন সুয়ারেজ। পরের মিনিটেই একক প্রচেষ্টায় জালের ঠিকানা খুঁজে পান তিনি। এরপর ৮২তম মিনিটে ফরাসি ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজম্যানের পাস পেয়ে জোরালো শটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন উরুগুইয়ান তারকা।

ম্যাচের অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে ম্যাক্সি গোমেজ অতিথিদের হয়ে দ্বিতীয় গোলটি করেন। তাতে অবশ্য বার্সার জয়োল্লাসে কোনো ব্যাঘাত ঘটেনি। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকার চার নম্বর স্থানে রয়েছে দলটি। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো মাদ্রিদ। রিয়াল মাদ্রিদ ৮ পয়েন্ট নিয়ে রয়েছে দুইয়ে। তিনে থাকা বিলবাওয়ের পয়েন্টও ৮।

সোনালীনিউজ/আরআইবি/এএস

Wordbridge School
Link copied!