• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ফুচকা বিক্রেতা থেকে রাতারাতি কোটিপতি মুদি দোকানির ছেলে


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ২০, ২০১৯, ১০:৩৭ এএম
ফুচকা বিক্রেতা থেকে রাতারাতি কোটিপতি মুদি দোকানির ছেলে

ঢাকা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) অনেকেই বলে থাকেন কোটিপতি প্রিমিয়ার লিগ। এখানে এক মৌসুম খেলতে পারলে যে কেউ কোটিপতি হয়ে যেতে পারেন। ক্রিকেট দুনিয়ায় যত ফ্রাঞ্চাইজি লিগ হয় তার মধ্যে সবচেয়ে বেশি অর্থকড়ি আইপিএলে। এখানে শুধু যে নামী ক্রিকেটার কোটিপতি হতে পারেন তা কিন্তু নয়। আইপিএলের সৌজন্যে অনেক অখ্যাত ক্রিকেটার রাতারাতি কোটিপতি হয়ে গেছেন।

আইপিএলে কলকাতা নিলামে তেমন একটি ঘটনা ফের খবরের শিরোনাম হয়েছে। এক সময় যশস্বী জয়সওয়াল নামে এক কিশোর মুম্বাইয়ে ফুচকা-ফল বিক্রি করে পেট চালাতেন। সেই তিনি আইপিএলের বদৌলতে এখন কোটিপতি। মুম্বাইয়ের ১৭ বছরের ‘বিস্ময়’ কিশোরকে ২ কোটি ৪০ লাখ রুপিতে কিনে নিয়েছে রাজস্থান রয়্যালস। তাঁকে কেনার জন্য লড়াইয়ে নেমেছিলেন মুম্বাই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পাঞ্জাব। শেষ অবধি যশস্বীকে দলে টেনেছে রাজস্থান রয়্যালস।


উত্তর প্রদেশের ভাদোহির এক মুদি দোকানির ছেলে এই যশস্বী। মাত্র ১১ বছর বয়সে ক্রিকেটার হওয়ার স্বপ্নে মুম্বাই চলে যান। কিন্তু অভাব অনটনের সংসারে যশস্বীর স্বপ্ন বারবার মুখ থুবড়ে পড়েছে। একসময় মুম্বাইয়ের মুসলিম ইউনাইটেড ক্লাবের পাশে একটা অস্থায়ী তাঁবুই ছিল তাঁর ঠিকানা।

ক্রিকেটার হওয়ার স্বপ্নপূরণের জন্য তিন বছরের মতো ময়দানের সামনে কখনো ফুচকা আবার কখনো ফল বিক্রি করতেন। যশস্বীর ভাগ্য বদলায় ২০১৫ সালে স্কুল ক্রিকেটে। গিলস শিল্ড ক্রিকেট টুর্নামেন্টে ৩১৯ রান করার পাশাপাশি বল হাতে তুলে নেন ১৩টি উইকেট। সেই শুরু। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

চলতি বছর মুম্বাইয়ের হয়ে বিজয় হাজারে ট্রফিতে একটি ম্যাচে ২০৩ রানের অনবদ্য ইনিংস খেলেন যশস্বী। ১২টি ছক্কা আর ১৭টি চারে সাজানো ছিল তাঁর ইনিংসটি। সবচেয়ে কম বয়সে লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি মারেন যশস্বী। পুরো টুর্নামেন্টজুড়ে ছিলেন ধারাবাহিক। ১১২.৮০ গড়ে রান করেন ৫৬৪। এর মধ্যে তিনটি সেঞ্চুরি ছিল।

সেই সুবাদেই আইপিএলে ফ্রাঞ্চাইজিদের নজর কাড়েনেএক সময়ের ফুসকা বিক্রেতা যশস্বী। নিজের দলে পাওয়ার জন্য তিনটি দল ঝাঁপিয়ে পড়ে তাঁকে বানিয়ে দিল কোটিপতি। এখন দেখার, আইপিএলে রাজস্থানের হয়ে যশস্বী কতটা অবদান রাখতে পারেন। 

সোনালীনিউজ/আরআইবি/এইচএন

Wordbridge School
Link copied!