• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফুটবলের ‘ওস্তাদ’ কোচ ওয়াজেদ গাজী আর নেই


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৩, ২০১৮, ০৬:১৩ পিএম
ফুটবলের ‘ওস্তাদ’ কোচ ওয়াজেদ গাজী আর নেই

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক কোচ ওয়াজেদ গাজী আর নেই। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকালে যশোরের ওয়াপদা এলাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দুই ছেলে ও এক মেয়ে রেখে গিয়েছেন।

কোচ ওয়াজেদ গাজীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিনসহ নির্বাহী কমিটির সকল সদস্য, স্ট্যান্ডিং কমিটি ও বাফুফের সব কর্মকর্তা-কর্মচারীরা। তারা মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

দেশের ফুটবল অঙ্গনে ‘ওস্তাদ’ নামে খ্যাত এই কোচ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। ২০১২ সালে গুরুতর অসুস্থ হয়ে পড়েন ওয়াজেদ গাজী। তারপর থেকেই  যশোরে মেয়ের বাড়িতে থাকতেন তিনি। জীবনের শেষ সময়ে এসে অর্থকষ্টে ছিলেন তিনি।

১৯৮৭ সালে ওয়াজেদ গাজী বাংলাদেশ জাতীয় দলের কোচ ছিলেন। তার অধীনে পাকিস্তানের কায়েদ-এ-আযম ট্রফিতে অংশ নিয়েছিল বাংলাদেশ জাতীয় দল। শুধু কোচ নয়, ফুটবলার হিসেবেও সুনাম কুড়িয়েছিলেন ওয়াজেদ গাজী। স্পোর্টিং ইউনিয়নের হয়ে কলকাতা লিগে অভিষেক তার ১৯৫৮ সালে। খেলেছেন কলকাতা মোহামেডানেও। এর পর পূর্ব পাকিস্তান ফিরে বিজি প্রেস, ওয়ান্ডারার্স, বিজেএমসি ও ঢাকা মোহামেডানে খেলেছিলেন তিনি।

খেলোয়াড় জীবন থেকে অবসর নিয়ে ১৯৭৮ সালে কোচিং ক্যারিয়ার শুরু করেন ওয়াজেদ গাজী। রহমতগঞ্জ, আরামবাগ, ব্রাদার্স ইউনিয়ন, শেখ রাসেল ক্রীড়াচক্র ও বিজেএমসিতে কোচিং করিয়েছেন। তার কোচিংয়ে শেখ রাসেল একবার লিগে রানার্সআপ ও ব্রাদার্স ইউনিয়ন ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়।

আরামবাগ ক্রীড়া সংঘের অনেক অর্জনের স্বাক্ষী বর্ষীয়ান এই কোচের মৃত্যুতে ক্লাব সভাপতি আলহাজ্ব একেএম মমিনুল হক সাঈদ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াকুব আলী সহ সকল কর্মকর্তা শোক প্রকাশ করেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম এর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!