• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফেভারিট জার্মানির দারুণ সূচনা


ক্রীড়া ডেস্ক জুন ১৩, ২০১৬, ০৪:২০ এএম
ফেভারিট জার্মানির দারুণ সূচনা

ঠিক দুই বছর আগে বিশ্ব জয় করেছিল জার্মানি, চতুর্থবারের মতো জিতে নিয়েছিল বিশ্বকাপ ফুটবলের শিরোপা। ইউরো নামে পরিচিত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শুরুতেও জার্মানদের জয়োল্লাস। ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে প্রতিযোগিতায় দারুণ সূচনা করেছে জোয়াকিম লোউয়ের শিষ্যরা।

হেরে গেলেও ম্যাচের শুরুতে এগিয়ে যেতে পারতো ইউক্রেন। কেন তিনি বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক, ম্যাচের চতুর্থ মিনিটেই তা আরো একবার প্রমাণ করেছেন মানুয়েল নয়্যার। বক্সের ঠিক বাইরে থেকে দুর্দান্ত শট নিয়েছিলেন ইয়েভেন কোনোপ্লিয়াঙ্কা। কিন্তু নয়্যারকে ফাঁকি দিতে পারেননি। অসাধারণ দক্ষতায় শটটা ক্রসবারের ওপর দিয়ে উঠিয়ে দিয়েছেন জার্মানির গোলরক্ষক।

১২ মিনিটে জার্মানিও ভালো সুযোগ পেয়েছিল গোল করার। কিন্তু জুলিয়ান ড্রাক্সলার ও টমাস মুলারের মাধ্যমে গড়ে ওঠা আক্রমণকে সাফল্যে রূপ দিতে পারেননি ইয়োনাস হেক্টর। তবে ১৯ মিনিটে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ঠেকাতে পারেনি ইউক্রেন। টনি ক্রুজের চমৎকার ফ্রিকিক থেকে স্কোড্রান মুস্তাফির নিখুঁত হেড আশ্রয় নিয়েছে প্রতিপক্ষের জালে। জাতীয় দলের হয়ে এই ডিফেন্ডারের এটাই প্রথম গোল।

২৬ মিনিটে আবার নয়ারের চমক। কর্নার থেকে ইয়েভেন খাচিরিডির হেড পোস্টের ওপর দিয়ে তুলে দলকে রক্ষা করেছেন তিনি। চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো। পাল্টা আক্রমণ থেকে বক্সের মধ্যে বল পেয়ে গিয়েছিলেন স্যামি খেদিরা। কিন্তু তাঁর জোরালো শট দৃঢ়তার সঙ্গে ঠেকিয়ে দিয়েছেন ইউক্রেনের গোলরক্ষক আন্দ্রি পিয়াতভ।

৩৬ মিনিটে গোল প্রায় করেই ফেলেছিল ইউক্রেন। দারুণ এক আক্রমণ থেকে কোনোপ্লিয়াঙ্কার শট নয়ারকে ফাঁকি দিয়ে চলে যাচ্ছিল পোস্টে। কিন্তু গোললাইন থেকে অবিশ্বাস্যভাবে দলকে বাঁচিয়ে দিয়েছেন জেরম বোয়াটেং। দুই মিনিট পর অবশ্য জার্মানির জালে বল পাঠিয়েছিলেন আন্দ্রি ইয়ারমোলেঙ্কো। কিন্তু অফসাইডের কারণে গোলটি বৈধতা পায়নি। প্রথমার্ধের বাকি সময় জার্মান রক্ষণদূর্গে আক্রমণের ঢেউ তুললেও সমতা ফেরাতে পারেনি ইউক্রেন।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে দুদলই ছিল বাড়তি সতর্ক। তাই গোল করার সুযোগও তেমন তৈরি হচ্ছিল না। তবু ৫৬ মিনিটে ইউক্রেন সুযোগ পেয়েছিল আবার। কিন্তু ইয়ারোস্লাভ রাকিতস্কির ফ্রিকিক আরো একবার বাধা পেয়েছে নয়ার-দেয়ালে।

৬৭ মিনিটে একটুর জন্য দ্বিতীয় গোলের দেখা পায়নি জার্মানি। বেনেডিক্ট হুভেডেসের ক্রস থেকে ড্রাক্সলারের হেড লক্ষ্যভ্রষ্ট হয়ে হতাশ করেছে বিশ্ব চ্যাম্পিয়নদের। সাত মিনিট পর মুলারের নিচু শট ঠেকিয়ে দিয়েছেন গোলরক্ষক পিয়াতভ। ৮৭ মিনিটে মেসুত ওজিলের প্রচেষ্টা রুখে দিয়ে আবার ইউক্রেনকে বাঁচিয়ে দিয়েছেন তিনি।পাল্টা আক্রমণ থেকে মুস্তাফির হেড আরেকটু হলেই চলে গিয়েছিল জার্মানির জালে।

আত্মঘাতী গোল থেকে বেঁচে যাওয়া জার্মানি জয় নিশ্চিত করা গোল পেয়েছে একেবারে শেষ মুহূর্তে। ওজিলের ক্রস থেকে বদলি বাস্টিয়ান শোয়াইনস্টাইগারের শট ইউক্রেনের জালে জড়িয়ে উল্লাসে ভাসিয়ে দিয়েছে প্রতিযোগিতার তিনবারের চ্যাম্পিয়নদের।

‘সি’ গ্রুপের অন্য ম্যাচে পোল্যান্ড ১-০ গোলে হারিয়েছে উত্তর আয়ারল্যান্ডকে। ৫১ মিনিটে পোলিশদের জয়সূচক গোলদাতা আরকাদিউশ মিলিক।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!