• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রতিকার চেয়ে আইনি নোটিশ

ফেসবুক গুগল ইউটিউবের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগ


আদালত প্রতিবেদক এপ্রিল ৩০, ২০১৮, ১২:৫০ পিএম
ফেসবুক গুগল ইউটিউবের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগ

ঢাকা : ফেসবুক, গুগল, ইউটিউবসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ও সাবস্ক্রিপশন চার্জের আড়ালে বাংলাদেশ থেকে বছরে হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ উঠেছে। এ অভিযোগ এনেছেন ব্যারিস্টার মাহিন এম রহমান নামের এক আইনজীবী। অভিযোগের প্রতিকার চেয়ে রাষ্ট্রের তিন দফতরে ডিমান্ড অব জাস্টিস নোটিশ পাঠিয়েছেন তিনি। নোটিশ প্রাপ্তির ১৪ দিনের মধ্যে জবাব না পেলে রিট মামলা করার কথাও জানিয়েছেন ওই আইনজীবী।

জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে। এ ছাড়া অর্থ বিভাগ ও আইসিটি ডিভিশনের সচিব এবং বেসিস সভাপতির কাছেও নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে।

গত ২৬ এপ্রিল পাঠানো এ নোটিশে সাবস্ক্রিপশন ফির আড়ালে অর্থ পাচার বন্ধ ও নিয়ন্ত্রণের পাশাপাশি এ খাতের জন্য একটি নীতিমালা প্রণয়ন করার দাবিও জানিয়েছেন নোটিশদাতা।

নোটিশে বলা হয়েছে, ডিজিটাল সময়ের সুবিধা ও তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক উন্নতির ফলে বাংলাদেশের মানুষ যোগাযোগ ও দৈনন্দিন কাজে ডিজিটাল মাধ্যমের ওপর আরো বেশি নির্ভরশীল হয়ে পড়ছে। কিন্তু এ ক্ষেত্রে সরকারের সঠিক তদারকি ও নীতিমালার অভাবে বাংলাদেশ প্রতিবছর হারাচ্ছে প্রায় হাজার কোটি টাকা।

এ ছাড়া ফেসবুক ও গুগলের মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের কাছে পৌঁছাতে বিভিন্ন প্রতিষ্ঠান বছরে প্রায় এক হাজার কোটি টাকা ব্যয় করছে বলেও নোটিশে উল্লেখ করেন ব্যারিস্টার মাহিন। নোটিশে তিনি আরো বলেন, দেশের মোট বিজ্ঞাপনী বাজারের ৬২ শতাংশই চলে যাচ্ছে দেশের বাইরে। ২০১৮ সাল নাগাদ দুই হাজার কোটি টাকা ছাড়াতে পারে।

নোটিশে ব্যারিস্টার মাহিন আরো উল্লেখ করেন, এ অবৈধ অর্থ পাচারের মাধ্যমে আমরা আন্তর্জাতিক সন্ত্রাসী চক্র, চোরাচালান ও মাদক পাচারকারীচক্রকে সুযোগ করে দিচ্ছি কি না, সেটি ভেবে দেখা প্রয়োজন।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউবের আয়ে লাগাম টেনে ধরে তার ওপর আয়কর আরোপের প্রস্তাব দেয় সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজ পেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এবং টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন ওনার্স (অ্যাটকো)।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!